Home > বিনোদন > টাইটেনিয়ামের চেয়েও মজবুত থ্রিডি প্রিন্টেড সাইকেল!

টাইটেনিয়ামের চেয়েও মজবুত থ্রিডি প্রিন্টেড সাইকেল!

টাইটেনিয়ামকে ধরা হয় সবচেয়ে শক্ত এবং মজবুত ধাতু। আর সাধারণত থ্রিডি প্রিন্টার দিয়ে যা প্রস্তুত করা হয়, সেটা তুলনামূলক ঠুনকো।

কিন্তু সম্প্রতি ‘আরভো’ নামের একটি সুদৃশ্য বাইক বা সাইকেল তৈরি হয়েছে যার কাঠামো নাকি টাইটেনিয়ামের চেয়েও মজবুত। একই সঙ্গে এটা থ্রিডি প্রিন্টেড হলেও এর কাঠামো ছাড়াও অন্যান্য যন্ত্রাংশও কিন্তু থ্রিডি প্রিন্টেড।

সাধারণত থ্রিডি প্রিন্টেড কোনো জিনিসের কাঠামোই শুধু প্রিন্ট করা হয়। এর অন্যান্য প্রয়োজনীয় জিনিস বাইরে থেকে এনে সংযোজন করা হয়। তবে আরভোর অনেক খুচরা যন্ত্রাংশও প্রিন্ট করা হয়েছে। এটা শুধু শক্ত আর মজবুতই নয়, পাশাপাশি কমিউটার বাইক হিসেবে ব্যবহারও করা যাবে। তাছাড়া এটা প্রিন্ট করতেও সময় তুলনামূলক কম লাগে। থ্রিডি প্রিন্ট এমনিতেই সময় সাপেক্ষ কিন্তু এটা উন্নত প্রযুক্তিতে প্রিন্ট করায় সময় লাগছে প্রায় দু সপ্তাহ। যা সাধারণ ভাবে একটি বাইক প্রস্তুত করার সমান সময়ই বলা যায়। এতে থার্মোপ্লাস্টিক উপাদান ব্যবহার করা হয়েছে যা লেজার হিটিং এবং রোবোটিক থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির সাহায্যে কাজ করে। ফলে এটি হয়েছে অনেক শক্ত এবং মজবুত। একই সঙ্গে বেশ হালকা!

এই প্রতিষ্ঠানের সিইও সম্প্রতি গুগল থেকে এখানে এসে যুক্ত হয়েছেন। জিম মিলার (এই কোম্পানির সিইও) জানান, আমরা মূলত বাইক নির্মাতা না। কিন্তু আমরা এই প্রযুক্তি এবং এর সফটওয়্যারের নির্মাতা। আমরা দেখাতে চাই কিভাবে এই সফটওয়্যার দিয়ে সহজে এই মজবুত বাইক তৈরি করা যায়।

জিম মিলারদের এই প্রযুক্তি বাণিজ্যিক ভাবে সফল হলে মজবুত এবং হালকা বাইক পাওয়া যাবে সাশ্রয়ী মূল্যে। এবং ভালো মানের বাইক নিয়ে মানুষ দুর্গম এলাকায় যাত্রা করতে পারবে এর হালকা ওজনের কারণে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ