Home > লাইফস্টাইল > একজন মানুষের দিনে কয়টি ডিম খাওয়া ঠিক?

একজন মানুষের দিনে কয়টি ডিম খাওয়া ঠিক?

মানুষকে বাঁচতে হলে খেতে হবে। শক্তি সঞ্চয়ের জন্য খাবার গ্রহণ করতে হয় মানব দেহের । প্রতিটি দেহের জন্য দরকার শক্তি ও প্রোটিন। এই শক্তি ও প্রোটিনের অন্যতম বড় উৎস হচ্ছে ডিম।

ডিমে এতে পর্যাপ্ত পরিমাণে সেলেনিয়াম, ভিটামিন ডি, বি ৬, বি ১২, খনিজ, আয়রন এবং কপার পাওয়া পাওয়া যায়। শিশু থেকে শুরু করে সবার জন্যই ডিম উপকারী একটি খাবার।

ডিম উপকারি হলেও এতে আছে ক্ষতিও। তাই ডিমে বিদ্যমান কোলেস্টেরলর নিয়ে অনেকেরই দ্বিমত রয়েছে। চিকিৎসকদের মতে, দিনে ৩০০ মিলিগ্রামের বেশি কোলেস্টেরল গ্রহণ করা ঠিক নয়। অন্যদিকে ডিমে ৩৭৩ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। তাহলে প্রশ্ন জাগতে পারে, হৃদরোগে আক্রান্তদের কি ডিম খাওয়া ঠিক নয়?

গবেষণা করে দেখা গেছে, দিনে একটা ডিম খেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে না। দ্য আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশন করেছে এই গবেষণা। এই জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্র থেকে জানা গেছে, হৃদরোগ বা ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা দিনে একটি মাত্র ডিম খেলে সমস্যা হয় না। এতে কোলেস্টেরলেরও ঝুঁকি বাড়ে না।

অন্যদিকে আরেক গবেষণা বলছে, ডিমে যদিও শরীরের প্রয়োজনীয় সব পুষ্টি উপাদান থাকে তারপরও যাদের হৃদরোগের সমস্যা আছে তাদের সপ্তাহে তিনটির বেশি ডিম খাওয়া ঠিক নয়।

কানাডার পপুলেশন হেলথ রিসার্স ইনস্টিটিউট পরিচালিত তিনটি আন্তর্জাতিক জরিপে ডিম খাওয়া নিয়ে বিশ্বের ২১ টি দেশে ১ লাখ ৪৬ হাজার ১১ জনের ওপর গবেষণা চালানো হয়।

গবেষণার ফল বলছে, ডিম খাওয়া মোটেও খারাপ নয়। তবে দিনে একটা বা পরিমিত পরিমাণে খেলে সেটা আর স্বাস্থ্যঝুঁকি থাকে না।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ