Home > লাইফস্টাইল > স্বপ্নে কি দেখেছিলেন, তা মনে করতে চান?

স্বপ্নে কি দেখেছিলেন, তা মনে করতে চান?

যদি আপনি সকালে জেগে ওঠে স্বপ্নে যা দেখেছেন তা স্মরণ করতে চান, তাহলে ঘুমাতে যাওয়ার পূর্বে একটি ভিটামিন বি৬ ট্যাবলেট সেবন করুন।

এ পরামর্শটি অস্ট্রেলিয়ায় অবস্থিত ইউনিভার্সিটি অব অ্যাডিলেডের সাইকোলজিস্টদের দ্বারা পরিচালিত একটি গবেষণার আলোকে দেওয়া হয়েছে। এ গবেষণাটি পারসেপচুয়াল অ্যান্ড মোটর স্কিলস জার্নালে প্রকাশিত হয়েছে।

গবেষক ডেনহোম অ্যাসপি, নাতাশা ম্যাডেন এবং পল ডেলফ্যাব্রো ২০০২ সালে প্রকাশিত একটি ছোট আমেরিকান গবেষণা পরীক্ষা করার জন্য উদ্যোগ নেন। আমেরিকান গবেষণাটিতে আবিষ্কার হয় যে, ২৫০ মিলিগ্রামের ভিটামিন বি৬ এর নৈশ ডোজ স্বপ্নের স্পষ্টতা বৃদ্ধি করে। মাত্র ১২ জন লোকের ওপর এ গবেষণাটি চালানো হয় এবং এর সঙ্গে জড়িত বিজ্ঞানীরা স্বীকার করেছেন যে এ ফলাফলের নিশ্চিত প্রমাণের জন্য এ বিষয়ে আরো বড় পরিসরে গবেষণা করার প্রয়োজন হবে।

১৬ বছর পর, অ্যাসপি ও তার সহকর্মীরা বড় পরিসরে গবেষণা করার সিদ্ধান্ত নেন এবং তারা ১০০ জন লোকের ওপর এ গবেষণাটি চালান। এ গবেষণার ফলাফল ২০০২ সালের গবেষণাকে কনফার্ম করছে না, কিন্তু কিছু আকর্ষণীয় বিষয় তুলে ধরছে।

গবেষণায় অংশগ্রহণকারীদের তিনটি দলে ভাগ করে ২৪০ মিলিগ্রামের ভিটামিন বি৬ (পাইরিডক্সাইন হাইড্রোক্লোরাইড), প্ল্যাসেবো এবং ভিটামিন বি কমপ্লেক্সের মিশ্রণ বরাদ্দ করে দেওয়া হয় এবং প্রত্যেকে টানা পাঁচ রাত পর্যন্ত তা সেবন করেন।

গবেষকরা আবিষ্কার করেন যে, যে দলটি ভিটামিন বি৬ গ্রহণ করেছেন তাদের স্বপ্ন স্মরণ করার ক্ষমতা প্ল্যাসেবো গ্রহণকারী দলের চেয়ে অনেক বেশি ছিল, কিন্তু তারা রিপোর্ট করেন যে তাদের স্বপ্নের স্পষ্টতা বৃদ্ধি পায়নি। তাদের স্বাভাবিক ঘুমের ব্যাঘাত ঘটেনি।

ভিটামিন বি-কমপ্লেক্সের মিশ্রণ সেবনকারী দলটির স্বপ্ন স্মরণ করার ক্ষমতা বৃদ্ধি পায়নি বললেই চলে। তারা রিপোর্ট করেন যে, তাদের ঘুমের সমস্যা হয়েছে এবং সকালে জেগে ওঠার পর তারা মন্দ ও ক্লান্তি অনুভব করেন।

অ্যাসপির মতে, এ ফলাফল সাজেস্ট করছে যে ভিটামিন বি৬ লুসিড ড্রিম দেখার জন্য উদ্বুদ্ধ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। লুসিড ড্রিম হচ্ছে আত্মসচেতন স্বপ্ন যা বিষণ্নতা ও অন্যান্য সমস্যার সঙ্গে সম্পর্কযুক্ত হতে পারে এবং এটিকে ভিত্তি করে কিছু মেন্টাল হেলথ থেরাপি ডেভেলপ করা যেতে পারে।

অ্যাসপি বলেন, ‘লুসিড ড্রিম দেখার ক্ষেত্রে যখন স্বপ্ন দেখেন তখন আপনি জানেন যে আপনি স্বপ্ন দেখছেন। লুসিড ড্রিমের সম্ভাব্য উপকারিতা রয়েছে। উদাহরণস্বরূপ, লুসিড ড্রিম ব্যবহার করে দুঃস্বপ্ন কাটিয়ে ওঠা, ফোবিয়ার চিকিৎসা করা, সৃজনশীল সমস্যার সমাধান করা, মোটর স্কিল সংস্কার করা এবং ফিজিক্যাল ট্রমা থেকে পুনর্বাসন করা সম্ভব হতে পারে।‘ তিনি যোগ করেন, ‘লুসিড ড্রিম দেখার জন্য নিয়মিত ভিত্তিতে স্বপ্ন স্মরণ করা খুব গুরুত্বপূর্ণ। এ গবেষণাটি ইঙ্গিত দিচ্ছে যে লোকজনকে লুসিড ড্রিম দেখতে সাহায্য করতে ভিটামিন বি৬ একটি উপায় হতে পারে।’

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ