Home > আন্তর্জাতিক > রুশবিরোধীরা ‘নির্বোধ’

রুশবিরোধীরা ‘নির্বোধ’

এবার যুক্তরাষ্ট্রের রুশবিরোধীদের এক হাত নিলেন নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি মনে করেন, যারা রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সুস্পর্ক স্থাপনের বিরোধিতা করে তারা ‘মূর্খ’ না হয় ‘নির্বোধ’। ট্রাম্পের আশা তার ক্ষমতা গ্রহণের পর যুক্তরাষ্ট্রকে এখনকার চেয়ে অনেক বেশি সম্মান করবে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সঙ্গে নিয়ে বিশ্বের বড় বড় সমস্যা সমাধানের ইচ্ছা রয়েছে তার। স্থানীয় সময় শনিবার একের পর এক বেশ কয়েকটি টুইটার মন্তব্যে ট্রাম্প এসব কথা বলেন। এদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার সাইবার হ্যাকিংয়ের গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের পরেই তিনি নতুন গোয়েন্দাপ্রধান হিসেবে ড্যান কোটসের নাম ঘোষণা করেছেন। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সের।

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ, ডেমোক্র্যাট দলীয় জাতীয় কমিটির সার্ভার হ্যাক করেছে রাশিয়া_ দেশের গোয়েন্দা সংস্থাগুলো এমন অভিযোগ তোলার পরও ক্রেমলিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ সম্পর্কের কথাই বললেন ট্রাম্প। তিনি বলেছেন, রাশিয়ার সঙ্গে সুসম্পর্ক হবে একটি ভালো জিনিস। এটা খারাপ কিছু নয়। শুধু ‘মূর্খ’ মানুষ কিংবা বোকারা মনে করতে পারেন এ সম্পর্ক হবে খারাপ। শনিবার ওইসব সংক্ষিপ্ত টুইটার মন্তব্যে তিনি আরও বলেন, বিশ্বজুড়ে প্রচুর সমস্যা আছে। যখন আমি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেব, তখন রাশিয়া আমাদের আরও বেশি সম্মান করবে। তখন বড় বড় সমস্যা, গুরুতর সংকট ও বিশ্বের বিভিন্ন ইস্যু একসঙ্গে মিলে দুই দেশ সমাধান করবে বলেই আশা করছি।

শুক্রবার যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর প্রধানরা দেশের নির্বাচন রাশিয়ার হ্যাক করার বিষয়ে দীর্ঘ বৈঠকে ট্রাম্পকে অবহিত করেন। তারা এ নিয়ে ২৫ পৃষ্ঠার গোপন প্রতিবেদন উপস্থাপন করেন তার কাছে। এর আগের দিন মার্কিন কংগ্রেসেও এক শুনানিতে এই প্রতিবেদন তুলে ধরা হয়। শুক্রবার ব্রিফিংয়ের পর ট্রাম্প শেষ পর্যন্ত হ্যাকিংয়ের বিষয়টি স্বীকার করে নেন। তিনি বলেন, রাশিয়া, চীন, অন্য কোনো দেশ, বাইরের কোনো গোষ্ঠী বা ব্যক্তি অব্যাহতভাবে যুক্তরাষ্ট্রের সরকারি প্রতিষ্ঠান, ব্যবসায় সংগঠন, ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটিসহ বিভিন্ন সংগঠনে সাইবার হামলা চালাচ্ছে। তবে তাতে নির্বাচনের ফলের ওপর কোনো প্রভাব পড়েনি। কারণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে কোনো হামলার ঘটনা ঘটেনি।

উল্লেখ্য, গোয়েন্দা সংস্থাগুলোর অভিমত, প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় ট্রাম্পকে জিতিয়ে নিতে কাজ করেছে মস্কো।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ