Home > আন্তর্জাতিক > মার্কিন এফ-৩৫’এর মোকাবেলায় পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান বানাল চীন

মার্কিন এফ-৩৫’এর মোকাবেলায় পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান বানাল চীন

চীব পঞ্চম প্রজন্মের স্টিলথ যুদ্ধবিমানের পরীক্ষা চালিয়েছে। মার্কিন এফ-৩৫’এর মোকাবেলায় পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান চীন বানিয়েছে বলে মনে করা হচ্ছে।

আমেরিকা এবং তাইওয়ানের সঙ্গে যখন  দক্ষিণ চীন সাগর নিয়ে উত্তেজনা তুঙ্গে তখন এ বিমানের পরীক্ষা চালানো হলো। এই উত্তেজনার মুখেই চীনা বিমানবাহী রণতরী  লিয়াওনিং’কে খোলা সাগরে মহড়ার প্রথম মহড়ার জন্য পশ্চিমাঞ্চলীয় প্রশান্ত মহাসাগরে পাঠানো হয়েছে।

অত্যাধুনিক যুদ্ধবিমানের ক্ষেত্রে পশ্চিমা বিশেষ করে মার্কিন একক আধিপত্যের ইতি টানার লক্ষ্যে তৈরি করা হয়েছে পঞ্চম প্রজন্মের এফসি-৩১ গিরফ্যালকন নামের চীনা বিমান।

দুই ইঞ্জিনের যুদ্ধবিমানকে কেউ কেউ মার্কিন এফ-৩৫’য়ের চীনা সংস্করণ হিসেবে অভিহিত করেছেন। এফ-৩৫কে বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক বিমান হিসাবে মনে করা হয়।

চীনা যুদ্ধবিমান জে-৩১’এর নতুন ভার্সনকে এফসি-৩১ গিরফ্যালকন নাম রাখা হয়েছে। গত শুক্রবার এটি প্রথম দফা আকাশে উড়েছিল। এর স্টিলথ বা রাডার ফাঁকি দেয়ার সক্ষমতার উন্নয়ন ঘটানোর পাশাপাশি ইলেকট্রনিক যন্ত্রপাতির উন্নয়ন ঘটেছে। এ ছাড়া, এফসি-৩১ বিমানের বোমা বহনের সক্ষমতাও বাড়ানো হয়েছে।

চীনের অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি কর্পোরেশন বা এভিআইসি’র সহায়ক সংস্থা   শেনইয়াং এয়ারক্রাফট কর্পোরেশনের তৈরি বিমানটি ৭ কোটি ডলারে বিক্রি করা হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

চীন নিজ দেশের অস্ত্র শিল্পের দ্রুত এবং চোখ ধাঁধানো উন্নতি ঘটিয়ে চলেছে। ড্রোন, বিমান বিধ্বংসী ব্যবস্থা থেকে শুরু করে জেট বিমানের ইঞ্জিন সবই তৈরি করছে দেশটি।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ