Home > আন্তর্জাতিক > আফগান ইস্যুতে ৬০০ মিলিয়ন ডলার সহায়তা চায় জাতিসংঘ

আফগান ইস্যুতে ৬০০ মিলিয়ন ডলার সহায়তা চায় জাতিসংঘ

আফগানিস্তান সংকট মোকাবিলায় ৬০০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি সহায়তা চায় জাতিসংঘ। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৫ হাজার ১১৪ কোটি টাকা। এ উপলক্ষে জেনেভায় সোমবার (১৩ সেপ্টেম্বর) একটি কনফারেন্সের আয়োজন করেছে সংস্থাটি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, জাতিসংঘ বলছে, তালেবান কাবুলের ক্ষমতা দখলের পর আফগানিস্তানে মানবিক সংকটের সৃষ্টি হয়েছে। গত মাসে তালেবান আফগানিস্তানের ক্ষমতার কেন্দ্রে আসার আগে থেকেই দেশটির অর্ধেক জনসংখ্যা ১ কোটি ৮০ লাখ মানুষ বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল ছিলেন।

গত শুক্রবার জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস সাংবাদিকদের বলেন, বর্তমান পরিস্থিতিতে নিজ কর্মচারীদের বেতনও দিতে পারছে না জাতিসংঘ।

আফগান সংকট এড়াতে জাতিসংঘ মোট ৬০৬ মিলিয়ন মার্কিন ডলার চায়। এর এক-তৃতীয়াংশ জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির মাধ্যমে খরচ করা হবে। গত আগস্ট ও চলতি সেপ্টেম্বর মাসে করা এক সমীক্ষায় সংস্থাটি দেখতে পায়, ৯৩ শতাংশ আফগান নাগরিক প্রয়োজনীয় খাবার পাচ্ছেন না। যাদের অধিকাংশই টাকা হাতে না থাকায় খাবার কিনতে পারছেন না।

বিশ্ব খাদ্য কর্মসূচির উপ-আঞ্চলিক পরিচালক অ্যানথিয়া ওয়েব বলছেন, বহু পরিবারই চরম বিপর্যয়ের মুখে পড়েছে এবং বেঁচে থাকার জন্য নেতিবাচক কিছু পদক্ষেপ নিচ্ছে। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে এক বেলা অভুক্ত থাকা, বড়দের খাবার না দিয়ে শিশুদের খাবার দেওয়া কিংবা খাদ্যের পরিমাণ কমিয়ে আনা।

তিনি আরও বলেন, খাবারের মজুত ফুরিয়ে যাওয়া রুখতে আমরা আক্ষরিক অর্থেই ভিক্ষা এবং ধার করছি।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী
শিরোনামঃ