Home > আন্তর্জাতিক > করোনার ১০ লাখ ডোজ টিকা নষ্ট করতে যাচ্ছে ইসরায়েল

করোনার ১০ লাখ ডোজ টিকা নষ্ট করতে যাচ্ছে ইসরায়েল

মেয়াদ উত্তীর্ণ হতে যাওয়ায় ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা ১০ লাখের বেশি ডোজ নষ্ট করতে যাচ্ছে ইসরায়েল। যুক্তরাজ্যের সঙ্গে টিকা বিনিময় চুক্তি ব্যর্থতার পরিণতিতে এগুলো ধ্বংস করা হবে বলে বৃহস্পতিবার জানিয়েছে দ্য গার্ডিয়ান।

ইসরায়েলের এই টিকাগুলোর মেয়াদ শেষে হবে চলতি মাসেই। আগামী সেপ্টেম্বরে যুক্তরাজ্য ফাইজারের কাছ থেকে যে ১০ লাখ টিকা পাবে তার বিনিময়ে ইসরায়েল এই টিকাগুলো লন্ডনকে দিতে চেয়েছিল।

বৃহস্পতিবার ইসরায়েলের চ্যানেলে ১২ প্রথমে জানায়, যুক্তরাজ্য ও ইসরায়েলের সঙ্গে টিকা বিনিময় নিয়ে আলোচনায় অগ্রগতি হয়েছে। তবে পরে ইসরায়েল কর্মকর্তারা জানান, কৌশলগত কারণে চুক্তি বাতিল হয়ে গেছে।

ইসরায়েলি পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র বলেন, ‘ইসরায়েল ও যুক্তরাজ্যের মধ্যে টিকা বিনিময়ের সম্ভাবনা নিয়ে আলোচনা হয়েছিল, তবে দুর্ভাগ্যক্রমে, উভয় পক্ষের ইচ্ছা সত্ত্বেও কৌশলগত কারণে, এটি সফল হয়নি।’

চ্যানেল ১২ জানিয়েছে, টিকার মেয়াদের তারিখ বাড়ানোর জন্য ফাইজারের কাছে অনুরোধ জানিয়েছিল ইসরায়েল। তবে ফাইজার সেই অনুরোধ প্রত্যাখ্যান করে। প্রতিষ্ঠান সাফ জানিয়ে দেয়, ৩০ জুলাইয়ের পর টিকার কার্যকারিতা বহাল থাকবে কিনা তার নিশ্চয়তা তারা দিতে পারবে না। ফাইজারের এই ১০ লাখ ডোজ টিকা গত মাসে অধিকৃত পশ্চিম তীরে দিতে চেয়েছিল ইসরায়েল। তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়ে দেয়, মেয়াদ উত্তীর্ণের এতো কাছাকাছি সময়ের টিকা তারা গ্রহণ করবে না।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী
শিরোনামঃ