Home > আন্তর্জাতিক > খাশোগি হত্যার অনুমোদন দেন সৌদি যুবরাজ: মার্কিন গোয়েন্দা প্রতিবেদন

খাশোগি হত্যার অনুমোদন দেন সৌদি যুবরাজ: মার্কিন গোয়েন্দা প্রতিবেদন

সাংবাদিক ও কলাম লেখক জামাল খাশোগিকে হত্যা করতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান অনুমোদন দিয়েছিলেন বলে মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ওই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইনটেলিজেন্সের দপ্তর ওই প্রতিবেদন নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। জামাল খাশোগি সৌদি আরবের ভিন্নমতাবলম্বী সাংবাদিক ছিলেন।
প্রতিবেদনে বলা হয়েছে, ‘আমাদের মূল্যায়ন হলো, জামাল খাশোগিকে আটক বা হত্যা করতে তুরস্কের ইস্তাম্বুলে অভিযান চালানোর অনুমোদন দেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।’

খাশোগি ২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর খুন হন। তার লাশ গুম করা হয়। যুক্তরাষ্ট্রে থেকে ওয়াশিংটন পোস্টে কলাম লিখতেন তিনি। খাশোগি হত্যার দায়ে সৌদির একটি আদালত দেশটির পাঁচজন নাগরিককে মৃত্যুদণ্ড দেন। পরে তাদের সাজা কমিয়ে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

শুরুতে খাশোগি খুন হওয়ার কথা অস্বীকার করে সৌদি আরব। পরে দেশটির সরকার স্বীকার করে, কিছু উচ্ছৃঙ্খল কর্মকর্তা ওই হত্যাকাণ্ড ঘটিয়েছেন। সৌদি যুবরাজ এই হত্যায় তার সম্পৃক্ততার কথা শুরু থেকেই অস্বীকার করে আসছেন।

এদিকে, এই প্রতিবেদন প্রকাশের আগের দিন বৃহস্পতিবার সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের সঙ্গে ফোনে কথা বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ফোনালাপে সৌদির বাদশাহর কাছে মানবাধিকার বিষয় নিয়ে প্রশ্ন তোলেন বাইডেন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী
শিরোনামঃ