Home > আন্তর্জাতিক > সড়কে যান ফেলে রেখে মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভ

সড়কে যান ফেলে রেখে মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভ

মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গুনে প্রায় অর্ধশত যানবাহন ফেলে রেখে প্রধান সড়কগুলো অবরোধ করেছে সামরিক জান্তা বিরোধীরা। বিক্ষোভকারীদের জান্তাবিরোধী প্রতিবাদের এটি নতুন ধরণ বলে জানিয়েছে বিবিসি।

বুধবার সকালে স্বেচ্ছায় সড়ক অবরোধের জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালায় বিক্ষোভকারীরা। সরকারি চাকরিজীবীরা যাতে কর্মস্থলে যোগ দিতে না পারেন এবং নিরাপত্তা বাহিনীর চলাচল ব্যাহত করাই এর উদ্দেশ্য ছিল।

‘রোড ব্লকিং ডে’ শিরোনাম দিয়ে অনেকেই সড়কে যানবাহন ফেলে রাখার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন। এসব ছবিতে দেখা গেছে, বনেট ও বুট খুলে ইয়াঙ্গুনের সড়কগুলোতে গাড়ি পার্ক করে রাখা হয়েছে। এর ফলে ওই সড়কগুলোতে যান চলাচল বন্ধ হয়ে যায়।

বিবিসির স্থানীয় সাংবাদিক জানিয়েছেন, ইয়াঙ্গুনের স্টপেজগুলোতে অনেকগুলো সরকারি বাস থেমে থাকতে দেখা গেছে। এই বাস চালকরাও আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করেছেন।

এদিকে, শীর্ষ ব্যবসায়ীসহ লক্ষাধিক বিক্ষোভকারী বুধবার ইয়াঙ্গুনের সুলে প্যাগোডায় জড়ো হয়েছিলেন। এসময় তারা অভ্যুত্থানবিরোধী স্লোগান দেন।

জনসমুদ্রের সামনে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নির্বাচিত সদস্য সিথু মং বলেন, ‘তারা যে চার কোটির ঘোষণা দিয়েছিল, আমরা তাদের মধ্যে নেই সেটিই আমরা এখানে দেখাচ্ছি।’

গত ১ ফেব্রুয়ারি গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করা মিয়ানমারের সেনাবাহিনী দেশটিতে নতুন নির্বাচন আয়োজনে প্রতিশ্রুতি দিয়েছেন। অভ্যুত্থানের পর মঙ্গলবার প্রথম সংবাদ সম্মেলনে সামরিক জান্তার সেই প্রতিশ্রুতি পুনরায় ব্যক্ত করেছে। তবে বিক্ষোভকারীরা জান্তার এ আশ্বাসের ব্যাপারে ব্যাপক সন্দিহান বলে জানিয়েছেন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী
শিরোনামঃ