Home > আন্তর্জাতিক > আগামী মাসে টিকার অনুমোদনের জন্য আবেদন করবে ফাইজার

আগামী মাসে টিকার অনুমোদনের জন্য আবেদন করবে ফাইজার

করোনার টিকার অনুমোদন পেতে নভেম্বরের শেষ দিকে আবেদন করবে ফাইজার। বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

শুক্রবার (১৬ অক্টোবর) মার্কিন বহুজাতিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজারের পক্ষ থেকে জানানো হয়, তাদের হাতে টিকার নিরাপত্তা তথ্য এসে গেছে। এখন তারা টিকা অনুমোদনের জন্য আবেদন করবে। তবে সব প্রক্রিয়ার জন্য ৪৪ হাজার ব্যক্তির ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন করতে হবে। এর জন্য নভেম্বরের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে।

জার্মান সহযোগী বায়োএনটেকের সঙ্গে কোভিড-১৯ টিকা তৈরি করছে ফাইজার। এর প্রধান নির্বাহী আলবার্ট বোরলা বলেন, ‘ইতিবাচক তথ্যগুলো বিশ্লেষণ সাপেক্ষে আপনাদের বিষয়টি স্পষ্ট করছি যে, নভেম্বরের তৃতীয় সপ্তাহে সকল মাইলস্টোন অর্জনের পর আমরা যুক্তরাষ্ট্রে জরুরি অনুমোদনের জন্য আবেদন করব।’

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন, ৩ নভেম্বর মার্কিন নির্বাচনের আগে ফাইজারের করোনার টিকা বাজারে পাওয়া যাবে। তবে সেই সম্ভবনা নেই বলে জানিয়েছে ফাইজার। চলতি বছরের শেষ নাগাদ তাদের করোনার ভ্যাকসিন বাজারে আসতে পারে বলে আশা করছে তারা।

ফাইজারের এই বক্তব্য প্রসঙ্গে হোয়াইট হাইজের মুখপাত্র জুড ডেরে বলেন, ‘চলতি বছরের শেষ নাগাদ আমরা একটি অথবা দুটি ভ্যাকসিন পাবো, এই ব্যাপারে প্রেসিডেন্ট এখনো আশাবাদী।’

এদিকে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) জানিয়েছে, জরুরি টিকার অনুমোদন চাওয়ার বিষয়টি টিকার কার্যকারিতা জানার ওপরই নির্ভর করছে। করোনাভাইরাসের কোনো টিকার জরুরি অনুমোদন দেওয়ার আগে কমপক্ষে দুই মাসের নিরাপত্তা তথ্য দিতে হবে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ