Home > আন্তর্জাতিক > কাশ্মিরে আশুরার মিছিলে পুলিশের গুলিতে আহত ৪০

কাশ্মিরে আশুরার মিছিলে পুলিশের গুলিতে আহত ৪০

ভারত শাসিত কাশ্মিরে পবিত্র আশুরার মিছিলে অংশ নেওয়া শতাধিক শিয়া মুসলিমকে ছত্রভঙ্গ করতে ছররা গুলি ও টিয়ার গ্যাস ছুড়েছে সরকারি নিরাপত্তা বাহিনী। প্রত্যক্ষদর্শীর বরাতে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা এ ঘটনায় বহু আহতের খবর দিয়েছে।

বিতর্কিত এই হিমালয় অঞ্চলে ৯৭ শতাংশ বাসিন্দা মুসলিম। তাদের অনেকে অংশ নিয়েছিল ১০ মহররমের শোক পদযাত্রায়। জাফর আলী নামের এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএফপিকে জানান, কাশ্মিরের প্রধান শহর শ্রীনগরের উপকণ্ঠে বেমিনা এলাকায় শুরু হয় এই মিছিল এবং ব্যাপক হারে সরকারি বাহিনীর উপস্থিতি দেখা যায়।

জাফর ও এই সংঘর্ষের প্রত্যক্ষদর্শী আরও অনেকে বলেছেন, জনসমাবেশ ভেঙে দিতে নিরাপত্তা বাহিনী ছররা গুলি ও টিয়ার গ্যাস ছোঁড়ে। পুলিশ বলছে, করোনাভাইরাসের বিস্তার রোধে সব ধরনের ধর্মীয় মিছিল বা পদযাত্রার বিধিনিষেধ লংঘন করেছে শোকাহতরা।

ইকবাল আহমেদ নামের এক প্রত্যক্ষদর্শী বলেছেন, ‘শোক পদযাত্রায় নিরাপত্তা বাহিনী গুলি ছোড়ে। কিন্তু এই মিছিল ছিল শান্তিপূর্ণ, নারীরাও তাতে অংশ নিয়েছিল।’ প্রত্যক্ষদর্শীদের বক্তব্য অনুযায়ী অন্তত ৪০ জন আহত হয়েছেন। শ্রীনগরের একটি হাসপাতালের চিকিৎসাকর্মীরা এপিকে জানান, তারা অন্তত ৩০ জনকে চিকিৎসা দিয়েছেন। তাদের বেশিরভাগেই ছররা গুলি ও টিয়ার গ্যাসে আহত।

বাসিন্দারা বলেছেন, আহত অনেককে শহরের অন্যান্য হাসপাতালে নেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, সাঁজোয়া যান নিয়ে পুলিশ শোকাহতদের সরে যেতে সতর্ক করছে। কিছুক্ষণ পরই তারা গুলি ছোড়ে ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে।

কিছু শোকাহত ব্যক্তিকে এই বিতর্কিত অঞ্চলে ভারতীয় শাসন অবসানের দাবিতে স্লোগান দিতে দেখা গেছে। ঘটনাস্থলে উপস্থিত থাকা সাজ্জাদ হোসেন বলেছেন, ‘শোক পদযাত্রা শুধু শান্তিপূর্ণই ছিল না, স্বাস্থ্য বিধিও মানা হয়েছে। কিন্তু সরকারি বাহিনী সহিংস আচরণ করেছে, এমনকি নারী শোকাহতদেরও ছেড়ে কথা বলেনি।’

আহতের প্রকৃত সংখ্যা নিশ্চিত করার কাজ চলছে বলে এপিকে জানান এক পুলিশ কর্মকর্তা।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ