Home > আন্তর্জাতিক > জার্মানিতে ‘করোনাবিরোধী’ বিক্ষোভে গ্রেপ্তার তিনশ

জার্মানিতে ‘করোনাবিরোধী’ বিক্ষোভে গ্রেপ্তার তিনশ

জার্মানিতে করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারের আরোপ করা নানা বিধিনিষেধের বিরুদ্ধে হাজার হাজার মানুষ বিক্ষোভে অংশ নেয়। এই সময় বার্লিনে ৩০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে বিবিসি।

৩৮ হাজারের মতো মানুষ শহরের রাস্তায় শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেয়। কিন্তু হঠাৎ করে ডানপন্থি হিসেবে পরিচিত এক অংশ একটি মিছিলে পাথর ও বোতল ছুড়ে মারলে উত্তেজনা শুরু হয়। সেখান থেকে প্রায় দুইশ জনকে গ্রেপ্তার করা হয়।

করোনাভাইরাসকে ‘ধাপ্পাবাজি’ আখ্যা দিয়ে অন্য ইউরোপিয়ান শহরেও একই ধরনের বিক্ষোভ দেখা গেছে। লন্ডনের ট্রাফলগার স্কয়ারে হাজারো মানুষ করোনার বিধিনিষেধ ও ফাইভ জির বিরুদ্ধে বিক্ষোভ করে। তাদের হাতে ছিল ‘মাস্ক হলো ধাঁধা’ এবং ‘নতুন নিয়ম = নতুন ফ্যাসিবাদ’ সংকেতের প্ল্যাকার্ড।

জানা গেছে, জার্মানিতে শান্তিপূর্ণ বিক্ষোভ চলছিল। কিন্তু করোনার নিরাপত্তা বজায় রাখতে পুলিশ ব্রান্ডেবার্গ গেটের কাছে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার নির্দেশ দেয় একটি গ্রুপকে। তখন তারা বোতল ও পাথর ছুড়তে থাকে। সেখান থেকে দুইশ জনকে গ্রেপ্তার করে পুলিশ। বার্লিন পুলিশ নিজেদের এই কর্মের সাফাই গেয়ে টুইটারে লিখেছে, ‘দুর্ভাগ্যবশত, আমাদের আর কোনও উপায় ছিল না। এখন পর্যন্ত শর্ত মেনে সব পদক্ষেপ নেওয়া হয়নি।’

বিক্ষোভকারীরা একই জায়গায় ভিড় করেছিলেন এবং এক সময় তাদের একসঙ্গে বসে থাকতে দেখা গেছে। প্রায় ৩০ হাজার বিক্ষোভকারীর আরেকটি অংশ শান্তিপূর্ণভাবে বসেছিল বক্তব্য শোনার জন্য। আন্ডার ডেন লিন্ডেনের রাশিয়ান দূতাবাসের বাইরে কথা বলেন যড়যন্ত্র তত্ত্ববিদ আতিলা হিল্ডমান।

জার্মানিতে ইউরোপের অন্য দেশগুলোর মতো মারাত্মক সংক্রমণ হয়নি। তবে আক্রান্তের হার বাড়ছে। এপ্রিলের পর সংক্রমণ সর্বোচ্চ পর্যায়ে গেছে দেশটিতে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ