Home > আন্তর্জাতিক > বিতর্কিত নাগরিক পঞ্জি তৈরিতেই ভারতে নতুন আদম শুমারি?

বিতর্কিত নাগরিক পঞ্জি তৈরিতেই ভারতে নতুন আদম শুমারি?

নাগরিকত্ব সংশোধনী আইন আর জাতীয় নাগরিক পঞ্জি নিয়ে উত্তপ্ত আবহের মধ্যেই আদম শুমারির ঘোষণা দিলো ভারতের কেন্দ্রীয় সরকার। আদম শুমারির এই তথ্য দিয়ে বিতর্কিত নাগরিক পঞ্জি তৈরি করা হবে বলে ইতোমধ্যে আশঙ্কা প্রকাশ করেছেন অনেকে।

ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভেদকারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সরকার শুমারির জন্য সরকার ৮৭ দশমিক ৫৪ বিলিয়ন রুপি এবং নাগরিক পঞ্জি হালনাগাদের জন্য ৩৯ দশমিক ৪১ বিলিয়ন রুপি ছাড়ের অনুমোদন দিয়েছে। শুমারিতে জনসংখ্যা, অর্থনৈতিক কার্যক্রম, সামাজিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপট ও অভিবাসন বিষয়ক তথ্য সংগ্রহ করা হবে।

গত কয়েক সপ্তাহ ধরে নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ হয়ে আসছে। উত্তর প্রদেশসহ কয়েকটি রাজ্যে বিক্ষোভ সহিংস রূপ নিলে গত সপ্তাহে নিহত হয় ২১ জন। বিক্ষোভকারীদের অভিযোগ, নতুন আইন আর প্রস্তাবিত নাগরিক পঞ্জি সংখ্যালঘু মুসলিমদের বিরুদ্ধে ব্যবহার করবে ক্ষমতাসীন বিজেপি সরকার।

পশ্চিমবঙ্গ ও কেরালা আগেই নাগরিক পঞ্জির কাজ স্থগিত রাখার ঘোষণা দিয়েছে। নিজেদের রাজ্যে নাগরিকত্ব সংশোধনী কার্যকর করতে দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছে একাধিক রাজ্য। এর মধ্যেই নাগরিক পঞ্জির এই সিদ্ধান্তের জেরে কেন্দ্রের সঙ্গে রাজ্যগুলির সঙ্ঘাত আরও বাড়বে বলেই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ