Home > আন্তর্জাতিক > বাংলাদেশে অস্ট্রেলিয়ার পরবর্তী হাই কমিশনার জেরেমি ব্রুয়ার

বাংলাদেশে অস্ট্রেলিয়ার পরবর্তী হাই কমিশনার জেরেমি ব্রুয়ার

অস্ট্রেলিয়ার পেশাদার কূটনীতিক জেরেমি ব্রুয়ার বাংলাদেশে দেশটির পরবর্তী হাই কমিশনার হতে যাচ্ছেন। আগামী জানুয়ারির মাঝামাঝিতে ব্রুয়ার ঢাকায় হাই কমিশনারের দায়িত্ব গ্রহণ করবেন।

মঙ্গলবার অস্ট্রেলিয়ান হাই কমিশনের এক বিবৃতিতে জানানো হয়, জেরেমি ব্রুয়ারকে ঢাকার নতুন হাই কমিশনার হিসাবে নিয়োগ দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। সোমবার দেশটির পররাষ্ট্র ও নারী বিষয়ক মন্ত্রী মরিস পেইন জেরেমি ব্রুয়ারকে নিয়োগের এ ঘোষণা দিয়েছিলেন।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ব্রুয়ার বর্তমানে দক্ষিণ-পূর্ব এশিয়া মেরিটাইম শাখার সহকারী সচিব। এর আগে সংযুক্ত আরব আমিরাতে রাষ্ট্রদূত এবং ভানুয়াতুতে হাই কমিশনার ছিলেন তিনি।

রিয়াদে অস্ট্রেলীয় দূতাবাসে ‘ডেপুটি চিফ অফ মিশন’ এবং পোর্ট মোসবিতে দ্বিতীয় সচিবের দায়িত্ব পালন করেছেন ব্রুয়ার।

নতুন রাষ্ট্রদূতের নাম ঘোষণা করে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেইন বলেন, অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যে উষ্ণ এবং গঠনমূলক সম্পর্ক রয়েছে, যা আমাদের উভয়ের কমনওয়েলথ মূল্যবোধ এবং ক্রীড়া সম্পর্কের ওপর প্রতিষ্ঠিত হয়েছে।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার স্বীকৃতি প্রদানকারী প্রথম দিককার দেশগুলোর মধ্যে ছিল অস্ট্রেলিয়া।

সে প্রসঙ্গ উল্লেখ করে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, “সেই সময় থেকে আমরা একটি দৃঢ় ও ক্রমবর্ধমান অর্থনৈতিক সম্পর্ক স্থাপন করেছি এবং দ্বিপক্ষীয় বাণিজ্য এখন বার্ষিক ২ দশমিক ৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে।”

পেইন বলেন, “অস্ট্রেলিয়া ভারত মহাসাগর আঞ্চলিক ইস্যুতে বাংলাদেশের সাথে নিবিড়ভাবে কাজ করছে। রোহিঙ্গা সংকট মোকাবেলায় মানবিক সহায়তা প্রদান এবং শিক্ষা, বাণিজ্য ও বিনিয়োগের যোগসূত্রকে আরও জোরদার করার জন্য কাজ করছে।”

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ