Home > আন্তর্জাতিক > ২২০ কিলোমিটার বেগে যাচ্ছে ডোরিয়ান

২২০ কিলোমিটার বেগে যাচ্ছে ডোরিয়ান

আন্তর্জাতিক ডেস্ক : ঘন্টায় ২২০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ডোরিয়ান। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার ইতোমধ্যে একে চার মাত্রার অর্থাৎ ‘ভয়াবহ বিপজ্জনক’ ঝড় হিসেবে ঘোষণা করেছে।

ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, হারিকেনটি আরো শক্তিশালী হয়ে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে উত্তর-পশ্চিম বাহামার দিকে এগিয়ে যাচ্ছে। রোববার এটি উত্তর-পশ্চিম বাহামার কাছে চলে আসবে অথবা ওই এলাকা অতিক্রম করবে। সোমবার রাতে এটি ফ্লোরিডার পূর্ব উপকূলে চলে আসবে।

আবাহওয়াবিদদের মতে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মার-এ লাগো অবকাশযাপন কেন্দ্রটি সরাসরি ডোরিয়ানের যাত্রাপথে পড়বে। এছাড়া ফ্লোরিডার লাখ লাখ বাসিন্দা বিশেষ করে রাজ্যের পূর্ব উপকূলের ঘনবসতিপূর্ণ এলাকার জন্য হারিকনটি ভয়াবহ বিপদের কারণ হবে।

শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প ফ্লোরিডায় জরুরি অবস্থা জারি করেছেন। এছাড়া কেন্দ্রীয় জরুরি সেবা ব্যবস্থাপনা সংস্থা যেতে দুর্যোগ ত্রাণ প্রচেষ্টায় সমন্বয় করতে পারে তার অনুমোদন দিয়েছেন।

বাহামার প্রধানমন্ত্রী হুবার্ট মিন্নিস স্থানীয়দের নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়ে বলেছেন, ‘বোকার মতো আচরণ করবেন না এবং এই হারিকেনের বিরুদ্ধে সাহস দেখাবেন না। সরে না আসার জন্য হয়তো আপনাকে জীবন দিয়ে দাম দিতে হবে।’

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ