Home > আন্তর্জাতিক > কাশ্মীরে ২৪ দিনে ৫০০ বিক্ষোভ

কাশ্মীরে ২৪ দিনে ৫০০ বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক : বিশেষ রাজ্যের মর্যাদা বাতিলের পর কাশ্মীরে গত ২৪ দিনে অন্তত ৫০০ বিক্ষোভ হয়েছে। সরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে বুধবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

ওই কর্মকর্তা জানিয়েছেন, এসব ঘটনায় প্রায় ১০০ বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন। এছাড়া আঘাত পেয়েছেন ৩০০ পুলিশ ও আধাসামরিক বাহিনীর শতাধিক সদস্য।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ‘বিক্ষোভের সংখ্যা এর চেয়ে অনেক বেশি হতে পারে এবং নিরাপত্তা বাহিনীর ঘেরাও ছাড়াই মিছিল অনেক বড় ছিল।’

তিনি বলেন, ‘ক্ষোভ ও জনঅসন্তোষ অব্যাহতভাবে বাড়ছে। পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা সব সময় করা হচ্ছে। তবে এই মুহূর্তে কোনো কিছুই কাজ করছে না।’

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে কেন্দ্রীয় সরকার। যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে ইন্টারনেট-মোবাইল পরিষেবা স্থগিত করা হয় সেখানে। এছাড়া কারফিউ জারি করা হয় অধিকাংশ স্থানে।

গত সপ্তাহে এএফপি এক প্রতিবেদনে জানিয়েছিল, ৪ আগস্টের পর থেকে কাশ্মীরে প্রায় চার হাজার মানুষকে আটক করা হয়েছিল। এদের মধ্যে রাজনীতিবিদ, ব্যবসায়ী, শিক্ষাবিদ ও অধিকারকর্মী রয়েছেন। পরে অবশ্য এদের মধ্যে কিছু সংখ্যককে ছেড়ে দেয় পুলিশ।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ