Home > আন্তর্জাতিক > আবারও তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ

আবারও তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক ডেস্ক : আবারও দুটি মার্কিন যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালী ব্যবহার করেছে। তাইওয়ানকে নিয়ে চীনের সঙ্গে উত্তেজনার জের ধরে মাত্র দুই মাসের ব্যবধানে জাহাজ দুটি যাত্রাপথ হিসেবে প্রণালীটি ব্যবহার করলো।

তাইওয়ানকে নিজের ভূখণ্ডের অংশ বলে মনে করে চীন। তবে স্বশাসিত তাইওয়ানে সম্প্রতি স্বাধীনতা ঘোষণার দাবি উঠতে শুরু করেছে। দেশটির স্বাধীনতাপন্থি প্রেসিডেন্ট তিসাই ইং-ওয়েন দায়িত্ব নেওয়ার পর থেকে এ দাবি আরো জোরদার হয়েছে। এর ফলশ্রুতিতে তার প্রশাসনের সঙ্গে বেইজিংয়ের টানাপোড়েন শুরু হয়েছে। চীন অবশ্য হুঁশিয়ারি দিয়ে বলেছে, তাইওয়ানের যে কোনো ধরনের উসকানিমূলক আচরণ ঠেকাতে প্রয়োজনে সামরিক শক্তি প্রয়োগ করবে বেইজিং।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বৃহস্পতিবার জানিয়েছে, জাহাজ দুটি উত্তর দিকে যাচ্ছিল এবং নিয়ম মেনেই তাদের যাত্রা অব্যাহত ছিল।

পৃথক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, বৃহস্পতিবার ভোরে তাইওয়ান ও ফিলিপাইনের মাঝে অবস্থিত বাশি চ্যানেলে বেশ কয়েকটি বোমারু বিমান ও উড়োজাহাজ পাঠিয়েছিল চীন।

চীনের সামরিক হস্তক্ষেপের হুমকির পরিপ্রেক্ষিতে ওয়াশিংটন তাইওয়ানের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে। এরই ধারাবাহিকতায় গত বছর তাইওয়ান প্রণালীতে কয়েক দফা যুদ্ধজাহাজ পাঠিয়েছে ওয়াশিংটন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ