Home > আন্তর্জাতিক > রোহিঙ্গা নিধনকে ‘গণহত্যা’ বলার আহ্বান মার্কিন সিনেটরদের

রোহিঙ্গা নিধনকে ‘গণহত্যা’ বলার আহ্বান মার্কিন সিনেটরদের

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে মিয়ানমারের সামরিক বাহিনীর নিধন অভিযানকে ‘গণহত্যা’ আখ্যা দেওয়ার আহ্বান জানিয়েছে মার্কিন সিনেটরদের একটি দ্বিপাক্ষিক গ্রুপ।

বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে দেওয়া এক চিঠিতে এ আহ্বান জানান তারা।

গত বছরের আগস্টে রাখাইনে রোহিঙ্গা নিধন অভিযানে নামে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। এই দমন অভিযানের মুখে প্রাণে বাঁচতে এ পর্যন্ত সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

মিয়ানমার সামরিক বাহিনীর এ দমনাভিযানকে জাতিগত নির্মূল অভিযান বলে বর্ণনা করেছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অন্যান্যরা। তবে মিয়ানমার জাতিগত নির্মূল অভিযানের অভিযোগ অস্বীকার করেছে।

পররাষ্ট্রমন্ত্রী পম্পেওর কাছে পাঠানো এক চিঠিতে গ্রুপটি বলেছে, ‘আমরা গভীরভাবে উদ্বিগ্ন যে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিজস্ব প্রতিবেদনে গণহত্যার পরিষ্কার প্রমাণ উপস্থিত থাকা সত্ত্বেও মন্ত্রণালয় গণহত্যার অপরাধ সংঘটিত হয়েছে বলে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়নি।’

মিয়ানমারের সামরিক বাহিনীর পদক্ষেপ নিয়ে একটি আনুষ্ঠানিক অবস্থান নিতে চিঠিতে পম্পেওর প্রতি আহ্বান জানানো হয়েছে।

এতে সিনেটররা বলেছেন, ‘উত্তর রাখাইন রাজ্যে সন্ত্রাস ছড়ানো, উচ্ছেদ ও রাখাইনের রোহিঙ্গা জনগোষ্ঠীকে নির্মূল করা কোনো ধরণের প্রশ্ন ছাড়াই গণহত্যার সংজ্ঞার সঙ্গে খাপ খায়।’

সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির প্রধান ডেমোক্র্যাট সিনেটর বব মেনেনদেজের নেতৃত্বে রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও, সুসান কলিন্স এবং ডেমোক্রেট সিনেটর এড মার্কি, টিম কেইন, বেন কার্ডিন ও জেফ মার্কলি ওই চিঠিতে স্বাক্ষর করেছেন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ