Home > আন্তর্জাতিক > রয়টার্সের দুই সাংবাদিকের সাত বছরের কারাদণ্ড

রয়টার্সের দুই সাংবাদিকের সাত বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারে রয়টার্সের দুই সাংবাদিককে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে সাত বছরের কারাদণ্ড দিয়েছে সে দেশের আদালত।

বিবিসি জানিয়েছে, সোমবার ইয়াঙ্গনের জেলা জজ আদালত এই রায় ঘোষণা করে। সাংবাদিক ওয়া লোন এবং কিয়ো সোয়ে এ সময় আদালতে উপস্থিত ছিলেন।

রাখাইনে রোহিঙ্গা নির্যাতন-নিপীড়ন বিষয়ে তথ্য সংগ্রহকালে গত বছর তাদের গ্রেপ্তার করা হয়েছিল। সে সময় মিয়ানমার পুলিশই তাদের ওইসব অফিসিয়াল ডকুমেন্ট সরবরাহ করেছিল বলে জানিয়েছেন ওই দুই সাংবাদিক।

আদালতের রায়ের পর রয়টার্সের প্রধান সম্পাদক স্টিফেন জে অ্যাডলার তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় বলেন, ‘মিয়ানমারের জন্য, রয়টার্সের সাংবাদিক ওয়া লোন এবং কিয়ো সোয়ের জন্য এবং বিশ্বের সব সংবাদমাধ্যমের জন্য আজ একটি দুঃখের দিন।’

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে নিরাপত্তা বাহিনীর বেশ কিছু চৌকিতে সন্ত্রাসী সংগঠন আরসার হামলার অভিযোগ করে রাখাইনে অভিযান চালায় মিয়ানমার বাহিনী। তারা সেখানে রোহিঙ্গাদের বাড়ি-ঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়, নারীদের ধর্ষণ করা হয় এবং নির্বিচারে গুলি করে বহু মানুষকে হত্যা করে।

মিয়ানমার বাহিনীর হাত থেকে বাঁচতে রোহিঙ্গারা নিজেদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। দীর্ঘ সময় ধরে সাত লাখের বেশি রোহিঙ্গা মুসলিম বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়েছে।

জাতিসংঘ রাখাইনে মিয়ানমার বাহিনীর অভিযান সম্পর্কে এক প্রতিবেদনে ব্যাপকহারে মানবতার বিরুদ্ধে অপরাধ এবং গণহত্যার প্রমাণ পাওয়ার কথা বলেছে। প্রতিবেদনে রাখাইনে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংসহ ছয় জেনারেলের বিচারের সুপারিশও করেছে জাতিসংঘ।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ