Home > আন্তর্জাতিক > অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন স্কট মরিসন

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন স্কট মরিসন

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়ার ক্ষমতাসীন দল লিবারেল পার্টির (এএলপি) নেতৃত্বের পদ হারিয়েছেন প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। এর ফলে দেশটির নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন অর্থমন্ত্রী স্কট মরিসন। শুক্রবার দলের নেতৃত্ব নির্বাচনের ভোটে মরিসন জয় পাওয়ায় গত ১০ বছরের মধ্যে অস্ট্রেলিয়ার ষষ্ঠ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তিনি।

সাম্প্রতিক উপ-নির্বাচনগুলোতে খারাপ ফল ও দলের ভেতরকার রক্ষণশীল অংশের বিদ্রোহের কারণে গত সপ্তাহ থেকে নেতৃত্ব নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েন টার্নবুল। দলের অন্যতম নেতা ও প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পিটার ডাটন এএলপির টার্নবুলের নেতৃত্বকে চ্যালেঞ্চ জানালে ক্ষমতাসীন জোটের শরিক দলটির দ্বন্দ্ব দৃশ্যমান হয়ে ওঠে। মঙ্গলবার টার্নবুলের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে ১৩ ভোটের ব্যবধানে হেরে যাওয়ার পরপরই মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন ডাটন। তবে এরপরই দ্বিতীয় দফায় ভোটের জন্য টার্নবুলের ওপর চাপ আসতে থাকে। টার্নবুল শুক্রবার দলের বৈঠকের প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এএলপির হুইপ নোলা ম্যারিনো জানিয়েছেন, শুক্রবার দলের নেতৃত্বের প্রশ্নে ভোটগ্রহণ হয়েছে। এতে মরিসন ও ডাটন অংশ নিয়েছেন। তবে টার্নবুল অংশ নেননি। মরিসন ৪৫-৪০ ভোটে জয়ী হয়েছেন।

মরিসন বিজয়ী হওয়ায় বিদায়ের প্রস্তুতি নেওয়া প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল শুক্রবার মরিসনকে শুভেচ্ছা জানিয়েছেন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ