Home > আন্তর্জাতিক > আরবদের বিরুদ্ধে আরবেদরই কাজে লাগাতে চাইছেন ট্রাম্প

আরবদের বিরুদ্ধে আরবেদরই কাজে লাগাতে চাইছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : আরবদের বিরুদ্ধে যুদ্ধে আরব সেনাদেরই কাজে লাগাতে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিরিয়া থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করে সেখানে সৌদি আরবের সেনাদের পাঠাতে চাইছেন তিনি। বুধবার সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

হোয়াইট হাউজের সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ট্রাম্প প্রশাসনে নতুন নিয়োগ পাওয়া জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ও মনোনীত পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আরবদের সঙ্গে জোট করতে চাইছেন। এর মাধ্যমে সিরিয়ায় আরব সেনাদের রেখে সেখান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করা যায়। সৌদি আরবের মতো দেশকে সিরিয়া যুদ্ধে জড়াতে চাইলে তাদেরকে বিনিময় হিসেবে কিছু দিতেই হবে। সে ক্ষেত্রে সৌদি আরবকে কী দেওয়া যায় তা নিয়ে আলোচনার টেবিলে বসতে চাইছে যুক্তরাষ্ট্র।

সিএনএন আরো জানিয়েছে, ২০১৩ সালে ওবামা আমলেও একই ধরণের একটি প্রস্তাবের প্রাথমিক উত্থাপন হয়েছিল। তবে আরবদের সঙ্গে জোট করতে গেলে সিরিয়ায় মার্কিন স্বার্থ ক্ষুন্ন হতে পারে ভেবে তখন তা বাতিল করা হয়েছিল। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি ঘোষণা দিয়েছেন, তিনি সিরিয়া থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করতে চাইছেন এবং ‘সিরিয়ার দেখভাল করার মতো অন্য অনেক দেশ রয়েছে।’

এদিকে সৌদি আরব জানিয়েছে, সিরিয়ায় যুদ্ধরত আন্তর্জাতিক জোটের শরীক হতে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে। মঙ্গলবার এই সেনা পাঠানোর বিষয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর বলেছেন, সেনা পাঠানোর এই প্রস্তাব নতুন নয়, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলেও রিয়াদ এই প্রস্তাব দিয়েছিল।

তিনি বলেছেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করছি এবং সিরিয়া সংকট শুরুর দিকেই আমরা সেখানে সেনা পাঠানোর কথা বলেছিলাম।’

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ