Home > আন্তর্জাতিক > মিয়ানমারে রোহিঙ্গাদের ত্রাণ বহরে হামলা

মিয়ানমারে রোহিঙ্গাদের ত্রাণ বহরে হামলা

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের জন্য ত্রাণসামগ্রী নেওয়ার সময় রেডক্রসের নৌযানে হামলা চালিয়েছে একদল বৌদ্ধ বিক্ষোভকারী। বুধবার রাখাইন রাজ্যের রাজধানী সিত্তের বন্দরে প্রায় ৫০ টন ত্রাণসামগ্রী নৌকায় বোঝাই করার সময় এ হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক প্রত্যক্ষদর্শী ও সরকারের তথ্য বিভাগ জানিয়েছে, বিক্ষোভকারীদের হাতে লাঠি ও ধাতব দণ্ড ছিল। এসময় তারা পেট্রোল বোমাও ছুঁড়েছে। খবর পেয়ে প্রায় ২০০ পুলিশ সদস্য ঘটনাস্থলে হাজির হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে তারা ফাঁকা গুলি ছোড়ে।

ওই প্রত্যক্ষদর্শী আরো জানিয়েছেন, তিনি বেশ কয়েকজনকে আহত হতে দেখেছেন। ঘটনাস্থলে থেকে আটজনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে সরকারি তথ্য বিভাগ। তবে এ ঘটনায় কোনো ত্রাণকর্মী আহত হননি বলে জানিয়েছেন রেডক্রসের একজন মুখপাত্র।

রাখাইন রাজ্য সরকারের সচিব তিন মং সোই বলেন, ‘বিক্ষোভকারীরা ভেবেছিল, ওই ত্রাণসামগ্রী শুধু বাঙালিদের জন্য নেওয়া হচ্ছিল।’

প্রসঙ্গত, রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিক বলে স্বীকার করে না দেশটির সরকার। তাদেরকে ‘বাঙালি’ বলে আখ্যায়িত করা হয়।

গত ২৪ আগস্ট রাখাইনে পুলিশ ও সেনাবাহিনীর বেশ কয়েকটি চৌকিতে হামলা হয়। এর জের ধরে সেখানে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরু করে মিয়ানমারের সেনা ও পুলিশ। গুলি-আগুনে নিহত হয় অন্তত এক হাজার রোহিঙ্গা। জাতিসংঘের হিসেবে প্রাণভয়ে এ পর্যন্ত ৪ লাখ ২৫ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছে। রাখাইনের কিছু এলাকায় এখনো বেশ কিছু রোহিঙ্গা থাকলেও অবরুদ্ধ অবস্থার কারণে তারা খাদ্যসংকটে পড়েছে। এই পরিস্থিতিতে সেখানে ত্রাণ সরবরাহের উদ্যোগ নেয় আন্তর্জাতিক রেডক্রস।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ