Home > আন্তর্জাতিক > সু চির জন্য ‘শেষ সুযোগ’ বললেন জাতিসংঘ মহাসচিব

সু চির জন্য ‘শেষ সুযোগ’ বললেন জাতিসংঘ মহাসচিব

মিয়ানমারের ডি ফ্যাক্টো সরকারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি মঙ্গলবার জাতির উদ্দেশে দিতে যাওয়া ভাষণটিকে রাখাইন রাজ্যে সেনা অভিযান বন্ধে ব্যবহার করতে পারেন বলে মনে করছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ ভাষণকেই সু চি’র ‘শেষ সুযোগ’ বলে উল্লেখ করেছেন তিনি। জাতিসংঘ মহাসচিবের আশঙ্কা, সু চি যদি এখনই ব্যবস্থা না নিতে পারেন তবে পরিস্থিতি আরও ভয়াবহ রূপ ধারণ করবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির হার্ড টক অনুষ্ঠানকে দেওয়া সাক্ষাকারে এসব কথা বলেন গুতেরেস।

জাতিসংঘে চলতি সপ্তাহে অনুষ্ঠেয় সাধারণ পরিষদের অধিবেশনের আগে জাতিসংঘের মহাসচিব বিবিসিকে বলেন, মঙ্গলবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণটিকে সু চি সেনাদের সাঁড়াশি অভিযান বন্ধ করে রোহিঙ্গা সংকটের অবসানের শেষ সুযোগ হিসেবে কাজে লাগাতে পারেন।

গুতেরেস বলেন, ‘যদি তিনি (সু চি) এখনই পরিস্থিতি পাল্টানোর উদ্যোগ না নেন, তবে আমি মনে করে চলমান ট্রাজেডি একেবারে ভয়ঙ্কর আকার ধারণ করবে। আর তা হলে ভবিষ্যতে কী করে এর সমাধান সম্ভব হবে সে উপায় আমি দেখছি না’

সেনাবাহিনীর দমন-পীড়নে যেসকল রোহিঙ্গা দেশ ছাড়তে বাধ্য হয়েছে, তাদের নিজেদের ঘরে ফেরার সুযোগ দিতে আবারও আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

 

সূত্র: বাংলাট্রিবিউন

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ