মুসলিম ম্যান অব দ্য ইয়ার ড. মাহাথির মোহাম্মদ

আন্তর্জাতিক ডেস্ক, জনতারবাণী : মুসলিম বিশ্বে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে নির্বাচিত করা হয়েছে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদকে।জর্ডান-ভিত্তিক গবেষণা সংস্থা দ্য রয়েল ইসলামিক স্টাডিজ সেন্টার-এর প্রতিবেদনে গতকাল (৩০ ডিসেম্বর) এ কথা জানানো হয়।

মালয়েশিয়ার দ্য স্টার অনলাইন জানায়, সংস্থাটির ৫০০ মুসলিম প্রভাবশালী ব্যক্তির তালিকার প্রথমে রয়েছে ৯৩ বছর বয়সী রাজনৈতিক ব্যক্তিত্ব মাহাথিরের নাম।প্রতিবেদনে বলা হয়, ড. মাহাথির তার দীর্ঘ রাজনৈতিক জীবনে মালয়েশিয়ার আর্থসামাজিক ও শিক্ষাক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করেছেন।রাজনীতি থেকে অবসর নেওয়ার পর গণ-দাবির প্রেক্ষিতে এ বছর মাহাথির আবার নির্বাচিত হয়ে ক্ষমতায় আসেন।

এই তালিকায় প্রথম ১০ জনের মধ্যে রয়েছেন: তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়েব এরদোয়ান, সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ, জর্ডানের বাদশাহ আব্দুল্লাহ ইবনে আল হুসাইন, ইরানের আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ আলি খামেনি, মরক্কোর বাদশাহ মোহাম্মদ ৬ষ্ঠ, পাকিস্তানের বিচারপতি মুহাম্মদ ত্বকী উসমানি, ইরাকের আধ্যাত্মিক নেতা সাইয়েদ আলি হুসাইন সিস্তানি, ইয়েমেনের ধর্মীয় নেতা হাবিব উমর বিন হাফিজ, মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের প্রধান শেখ আহমাদ মুহাম্মদ আল তাইয়েব এবং সৌদি শিক্ষাবিদ সালমান আল কুদা।

তালিকায় প্রথম ৫০ জনের মধ্যে রয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং লেবাননের মিলিশিয়া বাহিনী হিজবুল্লাহ’র মহাসচিব সাইয়েদ হাসান নাসরুল্লাহ।প্রভাবশালী মুসলিম নারী হিসেবে সংস্থাটি তালিকার শীর্ষে রেখেছে ফিলিস্তিনি কিশোরী আহাদ তামিমি’র নাম। একজন ইসরাইলি সৈন্যের গালে চড় মেরে তিনি নির্যাতিত ফিলিস্তিনিদের প্রতিবাদের প্রতীক হয়ে উঠেন।

১৭ বছর তামিমিকে আট মাস ইসরাইলি কারাগারে আটকে রাখার পর গত জুলাইয়ে মুক্তি দেওয়া হয়।

উল্লেখ্য, তালিকায় প্রথম ৫০ জনের মধ্যে রয়েছেন সিঙ্গাপুরের রাষ্ট্রপতি হালিমা ইয়াকুব।

%d bloggers like this: