মার্কিন নজরদারির গোপন ছবি ফাঁস করলেন ট্রাম্প?

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার তার টুইটার অ্যাকাউন্টে ইরানের স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রের একটি ছবি প্রকাশ করেছেন। এর জের ধরে প্রশ্ন উঠেছে ট্রাম্প কি ইরানের ওপর মার্কিন সামরিক বাহিনীর নজরদারির গোপন তথ্য ফাঁস করলেন?

উত্তর ইরানের ইমাম খামেনি মহাকাশ কেন্দ্র থেকে গত বৃহস্পতিবার ইরান একটি স্যাটেলাইট উৎক্ষেপণের উদ্যোগ নিয়েছিল। অবশ্য উৎক্ষেপণটি সফল হয়নি।

ট্রাম্প প্রকাশিত সাদা-কালো ছবিটিতে দেখা গেছে, উৎক্ষেপণের স্থানটিতে বিস্ফোরণের পর আগুন ছড়িয়ে পড়েছে। এতে গ্যান্ট্রি টাওয়ার ক্ষতিগ্রস্থের পাশাপাশি একটি মোবাইল উৎক্ষেপক ধসে গেছে।

ট্রাম্প তার টুইটে বলেছেন, ‘ইরানের সেমনান উৎদক্ষেপণ এলাকায় সাইফার এসএলভিরে চূড়ান্ত উৎক্ষেপণ প্রস্তুতির সময় বিপর্যয়কর দুর্ঘটনার সঙ্গে’ যুক্তরাষ্ট্র সংশ্লিষ্ট নয়।

শুক্রবার হোয়াইট হাউজে ট্রাম্প ছবি প্রকাশের পক্ষে সাফাই গেয়ে বলেন, ‘আমাদের কাছে একটি ছবি ছিল। আমি সেটা প্রকাশ করেছি, যা করার পূর্ণ অধিকার আমার আছে।’

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইয়ের প্রাক্তন স্যাটেলাইট ছবি বিশ্লেষক প্যাট্রিক এডিংটন জানিয়েছেন, যে ছবিটি ট্রাম্প টুইট করেছেন সেটি মার্কিন গোয়েন্দা স্যাটেলাইটের তোলা গোপন ছবি।

তিনি বলেন, ‘প্রেসিডেন্ট যদি আমাদের সর্বাধুনিক নজরদারি ব্যবস্থার মাধ্যমে সংগৃহীত ছবি টুইটারে প্রকাশ করেন তাহলে এতে সন্দেহ নেই যে শত্রুদের জন্য এটা স্বাগত জানানোর মতো সংবাদ।’

%d bloggers like this: