বৈঠকের কথা ফাঁস: কানাডার প্রধানমন্ত্রীকে দুষলেন চীনা প্রেসিডেন্ট

ইন্দোনেশিয়ার বালিতে জি২০ সম্মেলনের ফাঁকে রুদ্ধদ্বার বৈঠকের বিস্তারিত গণমাধ্যমের কাছে ফাঁস হওয়ায়  কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে সামনাসামনি সমালোচনা করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ট্রুডোর বিরুদ্ধে ‘আন্তরিকতায় ঘাটতির’ অভিযোগও এনেছেন তিনি। বুধবার এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বিবিসি।

চীনের গুপ্তচরবৃত্তি ও কানাডার নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগ নিয়ে দু’নেতার আলোচনা সংক্রান্ত গণমাধ্যমের খবরকে ইঙ্গিত করে চীনা প্রেসিডেন্ট এসব অভিযোগ করেছেন।

 

কানাডার গণমাধ্যমে প্রকাশিত একটি ভিডিও ফুটেজে শি ও ট্রুডোকে মুখোমুখি দাঁড়িয়ে দোষাভীর মাধ্যমে কথা বলতে দেখা গেছে।

ভিডিওতে মান্দারিন ভাষায় ট্রুডোর উদ্দেশ্যে শিকে বলতে শোনা গেছে, ‘আমরা যা আলোচনা করেছি, তার সবকিছুই খবরের কাগজে ফাঁস হয়ে গেছে, এটা অনুচিত।’

ওই ফুটেজে শি জিনপিংকে খোলামেলা ভঙ্গিতে দেখা গেছে, যা রীতিমতো বিরল। কারণ চীনের সরকারি গণমাধ্যমে তাকে খুবই সাবধানতার সঙ্গে উপস্থাপন করা হয়।

 

চীনা প্রেসিডেন্টের অভিযোগের পর হাসিমুখে মাথা নাড়িয়ে ট্রুডো বলেন, ‘কানাডায় আমরা অবাধ, মুক্ত ও খোলামেলা আলোচনায় বিশ্বাস করি এবং আমাদের এটি চালিয়ে যেতে হবে। আমরা একসঙ্গে গঠনমূলক কাজ করার চেষ্টা চালিয়ে যাব, কিন্তু এমন অনেক কিছুই থাকবে, যা নিয়ে আমাদের দ্বিমত থাকবে।’

ট্রুডোর কথা শেষ হওয়ার আগেই তাকে থামিয়ে দিয়ে শি বলেন, তিনি যেন আগে ‘পরিবেশটা ঠিক করেন’। এরপর ট্রুডোর সঙ্গে করমর্দন করে চলে যান চীনা প্রেসিডেন্ট।

%d bloggers like this: