ট্রাম্পের নির্বাচনি প্রচারণার বিজ্ঞাপন মুছে দিলো ফেসবুক

আসন্ন নির্বাচন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভেরিফায়েড প্রোফাইলে দেওয়া একটি বিজ্ঞাপন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক মুছে দিয়েছে। বৃহস্পতিবার (১৮) ফেসবুকের সিকিউরিটি পলিসির প্রধান নাথানিয়েল গ্লেইসার বিষয়টি নিশ্চিত করেছেন। খবর বিবিসি ও সিএনএনের।

মূলত ওই নির্বাচনি প্রচারণায় লাল ও কালো রঙের একটি প্রতীক ব্যবহার করা হয়েছে। যেটা জার্মানির ফ্যাসিবাদী শাসক অ্যাডলফ হিটলারের নাৎসি বাহিনীর শাসনামলের সংকেত বলে চিহ্নিত। সে সময় নাৎসি বাহিনী তাদের বিরোধীদের কমিউনিস্ট আখ্যা দেওয়ার ক্ষেত্রে এই চিহ্নটি ব্যবহার করতো।

ফেসবুক ব্যবহারের পলিসি অনুযায়ী নিষিদ্ধ সংগঠন, ঘৃণা ও সহিংসতা ছড়ানো দলের সংকেত, প্রতীক কিংবা চিহ্ন ব্যবহার করা যায় না। সে কারণে তারা ট্রাম্পের ওয়াল থেকে মুছে দিয়েছে বিজ্ঞাপনটি।

এ বিষয়ে ফেসবুকের সিকিউরিটি পলিসির প্রধান নাথানিয়েল গ্লেইসার বলেছেন, ‘পলিসি অনুযায়ী আমরা ঘৃণা উদ্রেককারী সংগঠন, ঘৃণ্য আদর্শের কোনো চিহ্ন, প্রতীক কিংবা সংকেত ফেসবুকে প্রকাশিত হতে দেই না। প্রেসিডেন্ট ট্রাম্পের বিজ্ঞাপনের বিষয়টিও আমরা একই দৃষ্টিতে দেখেছি এবং একই ব্যবস্থা নিয়েছি।’

প্রতীকটি ব্যবহারের বিষয়ে ট্রাম্পের নির্বাচনী প্রচারণার মুখপাত্র টিম মুরতট বলেছেন, ‘এই প্রতীকটি যুক্তরাষ্ট্রের ফ্যাসিবাদ বিরোধী রাজনৈতিক আন্দোলনকারী সংগঠন ‘অ্যান্টিফার’ প্রতীক। আমরা অ্যান্টিফার বিষয়ে পোস্ট দিতে গিয়েই ওই প্রতীকটি ব্যবহার করেছি। আমরা একটা বিষয় উল্লেখ করতে চাই যে, ফেসবুক কিন্তু একই ধরনের একটি লাল ত্রিভূজাকৃতির প্রতীক ব্যবহার করছে। যেটা দেখতে প্রায় এটার মতোই।’

যদিও প্রচারণার বিজ্ঞাপনটি ট্রাম্প ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের ওয়ালে প্রায় ২৪ ঘণ্টা ছিলো। সেখানে হাজার হাজার ভিউ হয়েছিল।

%d bloggers like this: