Home > তথ্য ও প্রযুক্তি > শিশুদের বিনা মূল্যে কোডিং শেখাতে মাইক্রোসফটের কর্মশালা

শিশুদের বিনা মূল্যে কোডিং শেখাতে মাইক্রোসফটের কর্মশালা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্কুল পড়ুয়া শিশুদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং-এর ওপর প্রাথমিক জ্ঞান অর্জনের লক্ষ্যে দেশে প্রথমবারের মতো ‘কোডিং ফর কিডস’ শীর্ষক দুই ঘন্টাব্যাপী কোডিং কর্মশালার আয়োজন করতে যাচ্ছে মাইক্রোসফট বাংলাদেশ।

আগামী ৩ ফেব্রুয়ারি, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি)-তে বেসিস সফটএক্সপো ২০১৭-এর অংশ হিসেবে এ কর্মশালার আয়োজন করা হয়েছে। দেশের সবকটি স্কুলের ১ম-৮ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য কর্মশালাটি উন্মুক্ত।

উক্ত সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক ও টেলিযোগাযোগ ডিভিশনের প্রতিমন্ত্রী তারানা হালিম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি ডিভিশনের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক বনমালি ভৌমিক এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাননীয় অতিরিক্ত সচিব ও পরিচালক (পলিসি ও অপারেশনস) আবদুর রব।

প্রায় ৪০০জন ১ম-৮ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে কর্মশালাটি সকাল সাড়ে দশটা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত পরিচালনা করবেন মাইক্রোসফট এশিয়া প্যাসিফিকের দক্ষিণ এশিয়া অঞ্চলের নিউ মার্কেট বিভাগের ডেভেলপার এক্সপিরিয়েন্স লিড ওয়েলিংটন পেরেরা এবং দৈনিক প্রথম আলোর ইয়ুথ প্রোগ্রামের কোর্ডিনেটর মুনির হাসান।

এই কোডিং সেশন সম্পর্কে মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির বলেন, ‘অ্যাক্সেনচিওর এর সাম্প্রতিক এক জরিপের তথ্য অনুযায়ী, আগামি ২০২০ সালের মধ্যে আন্তর্জাতিক অর্থনীতিতে প্রায় দুই ট্রিলিয়ন মার্কিন ডলার যোগ করবে ডিজিটাল প্রযুক্তি। শিশুদের প্রযুক্তি নির্ভর জ্ঞান অর্জন, প্রযুক্তি খাতে অপার সম্ভাবনার সুযোগ গ্রহণ করার ক্ষেত্রে অত্যন্ত জরুরি। প্রযুক্তি নির্ভর বিশ্ব গড়তে কম্পিউটার বিজ্ঞান ও কোডিং-এর ওপর প্রাথমিক ধারণা থাকার পাশাপাশি এগুলো নিয়ে কঠিন সমস্যা সমাধান এবং সূক্ষ্ম চিন্তা করতে পারে, এমন প্রজন্মের তৈরি করা প্রয়োজন।’

তিনি আরো বলেন, ‘প্রযুক্তি খাত সংশ্লিষ্টদের উচিত ভবিষ্যত প্রজন্মকে নিয়ে কাজ করা। আর কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোর উচিত তরুণদেরকে তাদের শিক্ষার প্রাথমিক ধাপেই বিজ্ঞান বিষয়ক শিক্ষার প্রতি আগ্রহ ও উৎসাহ সৃষ্টি করা। আমরা স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের পাশাপাশি তাদের অভিভাবকদের অনুরোধ করব তারা যেন তাদের সন্তানদের আগামী শুক্রবার কোডিং কর্মশালায় নিয়ে আসে।’

উল্লেখ্য, বেসিস সফট এক্সপো ২০১৭ শুরু হবে পয়লা ফেব্রুয়ারি এবং শেষ হবে ৪ ফেব্রুয়ারি। মাইক্রোসফট বাংলাদেশ লিমিটেড এতে প্ল্যাটিনাম স্পন্সর হিসেবে অংশ নিয়েছে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ