Home > তথ্য ও প্রযুক্তি > ডিএসএলআর’কে বানিয়ে ফেলুন ওয়েবক্যাম

ডিএসএলআর’কে বানিয়ে ফেলুন ওয়েবক্যাম

সামাজিক দূরত্বের এই দিনে হঠাৎ করে ওয়েবক্যামের কদর বেড়ে গেছে। ফেইসবুক, গুগলের মতো প্রতিষ্ঠান একসঙ্গে বেশি ব্যবহারকারীকে কথা বলার সুযোগ দিতে নানা ফিচার নিয়ে হাজির হচ্ছে। কিন্তু সমস্যা হল কম্পিউটার, ল্যাপটপের ওয়েবক্যাম এই ‘ধাক্কা’ সামলানোর জন্য প্রস্তুত নয়। বেশিরভাগের রেজ্যুলেশন ভালো নয়।

এই সমস্যা থেকে মুক্তি পেতে, নিজেকে আরও একটু ভালোভাবে উপস্থাপন করতে ক্যানন, সনি ডিএসএলআর অথবা মিররলেস ক্যামেরা দিয়ে বিনা মূল্যে ওয়েবক্যাম বানিয়ে নিতে পারেন।

ক্যানন: ক্যাননের যেসব ক্যামেরা সরাসরি উইন্ডোজ টেনের সংযোগ পায়, সেগুলোতে সম্প্রতি একটি সফটওয়্যার আপডেট করেছে কোম্পানিটি। এর জন্য দরকার ক্যাননের ‘EOS Utility’ সফটওয়্যার। ম্যাকে এটি নেই।

পপুলার সায়েন্স ওয়েবসাইটে বলা হয়েছে, এই সফটওয়্যার শুধুমাত্র বেটা ভার্সনের জন্য । তবে কিছু ক্ষেত্রে ‘1D X Mark II’তেও কাজ করে। একইভাবে ‘5D Mark III’তেও কাজ করে।

এভাবে ওয়েবক্যাম বানাতে হলে ক্যামেরাটি সর্বশেষ ভার্সনে থাকতে হবে। আরেকটি বিষয় হল এই মুহূর্তে যুক্তরাষ্ট্র ছাড়া অন্য দেশের মানুষ এভাবে ওয়েবক্যাম বানাতে পারছেন না। তবে কয়েক দিনের ভেতর সব দেশে উন্মোচিত হতে পারে।
যারা ম্যাক ব্যবহার করেন, তারা ফেন্সি ক্যামেরা ব্যবহার করতে ‘ক্যাপচার কার্ড’ যোগ করতে পারেন। এর মাধ্যমে ক্যামেরা থেকে সিগন্যাল এইচডিএমআই হয়ে কম্পিউটারে যাবে।

সফটওয়্যার দিয়ে: এই কাজের জন্য একটি সফটওয়্যার লাগবে যার নাম স্পার্কোক্যাম। এটি বেশিরভাগ ক্যানন ও নাইকনের ডিএসএলআর ক্যামেরাতেই কাজ করে।

প্রথমে স্পার্কোক্যাম সফটওয়্যারটি ডাউনলোড করে কম্পিউটারে ইন্সটল করুন। একটি ইউএসবি ক্যাবলের সাহায্যে কম্পিউটারের সঙ্গে ক্যামেরাটি কানেক্ট করুন। এখন ক্যামেরা চালু করুন এবং প্রয়োজনীয় সফটওয়্যার ইন্সটলের জন্য অপেক্ষা করুন। এখন ক্যামেরার স্পার্কোক্যামের ডিভাইস ট্যাবের নিচে ক্যামেরা ডিটেক্ট এর অপশন দেখা যাবে। এছাড়া আপনি চাইলে প্রিভিও রেজ্যুলেশন এবং ভিডিও বিটরেট পরিবর্তন করতে পারেন।

এখন চ্যাট সফটওয়্যার চালু করুন (যেমন স্কাইপ)। তারপর Tools থেকে Options বাছাই করে ভিডিও সেটিংস নির্বাচন করুন। এখন ওয়েবক্যাম ইনপুট হিসেবে SparkoCam বিকল্পটি নির্বাচন করুন। শব্দ রেকর্ড করার জন্য একটি মাইক্রোফোন খুঁজুন অথবা আপনার পিসির অভ্যন্তরীণ মাইক ব্যবহার করুন। এক্ষেত্রে ক্যামেরার অভ্যন্তরীণ মাইক ব্যবহার করা যাবে না।

সনি: এ-সিরিজের ক্যামেরা হলে উইন্ডোজ ব্যবহারকারীরা সনি ইমেজিং সফটওয়্যার ডাউনলোড করতে পারেন। এই গ্রুপে ‘Remote’ নামে একটি অ্যাপ আছে। এটি দিয়ে পিসির মাধ্যমে ক্যামেরা নিয়ন্ত্রণ করতে পারবেন।

অ্যাপটির মাধ্যমে লাইভ ফিড পাবেন। এছাড়া Open Broadcaster Software Studio (OBS Studio)’র মাধ্যমে লাইভ ভিউও পাবেন। ওবিএস খুব একটা সহজ নয়, মাঝে মাঝে ক্রাশও করে। তবে কাজ করতে পারবেন।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ