Home > তথ্য ও প্রযুক্তি > বয়স্ক মানুষের নাক করোনার ঝুঁকি বাড়ায়: গবেষণা

বয়স্ক মানুষের নাক করোনার ঝুঁকি বাড়ায়: গবেষণা

শিশুদের তুলনায় প্রাপ্তবয়স্ক মানুষদের নাক তাদেরকে করোনাভাইরাস সংক্রমণের আরো বেশি ঝুঁকিতে ফেলতে পারে। নতুন একটি গবেষণায় এমনটা দেখা গেছে। শিশুদের মধ্যে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা কেন কম, তা নতুন এই গবেষণার ফলাফল সম্ভবত ব্যাখা করছে।

আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত এই গবেষণা রিপোর্টে তথ্যানুযায়ী, নাকের যে রিসেপ্টরগুলো কোষের ভিতরে ভাইরাসটি প্রবেশ করায় সেগুলো শিশুদের তুলনায় প্রাপ্তবয়স্কদের মধ্যে বেশি দেখা যায়।

মাউন্ট সিনাইয়ে অবস্থিত আইকান স্কুল অব মেডিসিনের গবেষকরা ৪ থেকে ৬০ বছর বয়সি ৩০০ লোকের নাকের নমুনার ফলাফল পর্যালোচনা করেছিলেন, এসব নমুনা হাঁপানির সঙ্গে সম্পর্কিত নয় এমন গবেষণার জন্য নেওয়া হয়েছিল।

পর্যালোচনামূলক নতুন এই গবেষণায়, নমুনাগুলোর মধ্যে ভাইরাসের এসিইটু জিন প্রকাশ পাওয়ার বিষয়টি মূল্যায়ন করা হয়, শরীরের কোষে প্রবেশ করার জন্য এই জিনকে রিসেপ্টর হিসেবে ব্যবহার করে করোনাভাইরাস।

গবেষকরা বলেছেন, ‘নাকের ভেতরের কোষগুলোতে এই জিন প্রকাশ পাওয়ার বিষয়টি শিশুদের মধ্যে সবচেয়ে কম ছিল এবং অন্যান্য বয়সের মানুষদের ক্ষেত্রে এটি উল্লেখযোগ্যভাবে বেশি ছিল, যা বয়সের সাথে আরো বেড়েছে।’

গবেষণাপত্রে গবেষকরা লিখেছেন, ‘প্রাপ্তবয়স্কদের তুলনায় বাচ্চাদের কম মাত্রার এসিইটু ব্যাখ্যা করতে সহায়তা করতে পারে যে, কেন কোভিড-১৯ রোগ শিশুদের মধ্যে কম দেখা যায়।’

তবে পর্যালোচনামূলক গবেষণায় গবেষকরা লক্ষ করেছেন যে, আগের গবেষণাটির সীমাবদ্ধতা রয়েছে। কারণ ৬০ বছরের বেশি লোকের কাছ থেকে কোনো নমুনা সংগ্রহ করা হয়নি- যারা করোনাভাইরাসের জন্য সবচেয়ে ঝুঁকির মধ্যে থাকা অন্যতম একটি গ্রুপ।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ