Home > তথ্য ও প্রযুক্তি > গুগল ম্যাপসের দখলে বিশ্বের ৯৮ শতাংশ আবাসন

গুগল ম্যাপসের দখলে বিশ্বের ৯৮ শতাংশ আবাসন

অচেনা কোনো ঠিকানায় যাচ্ছেন বা কোনো অফিস খুঁজে পাচ্ছেন না, এখন আর পথে দাঁড়িয়ে কারো কাছে ঠিকানা জিজ্ঞেস করতে হয় না। হাতে যদি থাকে স্মার্টফোন আর সাথে থাকে ইন্টারনেট কানেকশন তাহলে এক ছোঁয়াতেই পেয়ে যেতে পারেন কাঙ্ক্ষিত ঠিকানা বা গন্তব্য। আর সেটা আমাদের কাছে সহজ করে তুলেছে গুগল ম্যাপস।

আজকাল ঢাকার রাজপথে কিংবা যেকোনো অচেনা শহরে সকলকেই গুগল ম্যাপস ব্যবহার করতে দেখা যায়। এমনকি শুধু ঠিকানা খুঁজতে নয়, রাস্তায় যানজটের অবস্থা জানতেও ব্যবহার করা হয় গুগল ম্যাপস।

আর সবচেয়ে বড় সুখবর হচ্ছে, গুগল ম্যাপস এখন তার কাভারেজের ভেতর পৃথিবীর প্রায় ৯৮% এরও বেশি আবাসনকে (পৃথিবীতে মানুষ বসবাস করে এমন সকল স্থান) অন্তর্ভুক্ত করতে পেরেছে। সম্প্রতি এক ব্লগ পোস্টে এমন তথ্যই দিয়েছে গুগল ম্যাপস কর্তৃপক্ষ।

গুগলের পোস্টে বলা হয়েছে, গুগল আর্থ পৃথিবীর ৯৮% এর বেশি আবাসন কাভার করছে তাদের ১০ মিলিয়ন মাইল স্ট্রিট ভিউ ছবির সাহায্যে। আর ১০ মিলিয়ন মাইল দিয়ে পৃথিবীকে ৪০০ বার প্যাঁচানো সম্ভব। অর্থাৎ পৃথিবীর প্রায় সকল কোণা এখন গুগল ম্যাপের দখলে। তবে এজন্য যে শুধু গুগল একাই কাজ করে গেছে ব্যাপারটা তা নয়। গুগল ম্যাপস কমিউনিটি প্রায় ৭ মিলিয়ন বিল্ডিংকে এর কাভারে আনতে ছবি তুলে সাহায্য করেছে। তাছাড়া স্যাটেলাইট ছবিও প্রায় ৩৬ মিলিয়ন স্কয়ার মাইল, ফলে একজন ব্যবহারকারী অনেক বেশি ব্রাউজের সুবিধা পাবেন। গুগল ম্যাপস এই প্রথম তাদের এতো তথ্য প্রকাশ করল, যা প্রযুক্তি ম্যাগাজিন সিনেট ব্লগ থেকে প্রকাশ করে।

গুগল ম্যাপস স্ট্রিট ইমেজের জন্য যে গাড়ি ব্যবহার করে তাতে ৯টি হাইডেফিনেশন ক্যামেরা থাকে। এছাড়া যেসব জায়গায় গাড়ি যেতে পারে না সেখানে অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে ছবি তোলা হয়। আর স্যাটেলাইট তো আছেই। সব মিলিয়ে বিশ্ব এখন গুগল ম্যাপসের দখলে এটা বলাই যায়। তাহলে আর দেরি কেন, বেড়িয়ে যান বিশ্বের যেকোনো প্রান্তে আর খুঁজে নিন ঠিকানা গুগল ম্যাপসের সাহায্যে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ