Home > তথ্য ও প্রযুক্তি > সরকারি কাজে উইন্ডোজ-১০ নিষিদ্ধ!

সরকারি কাজে উইন্ডোজ-১০ নিষিদ্ধ!

রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ ডুমার ভাইস স্পিকার দেশটির সরকারি কাজে ব্যবহৃত কম্পিউটারগুলোতে উইন্ডোজ-১০ ব্যবহার নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন। রুশ গোপন তথ্য এবং কর্মকর্তাদের ব্যক্তিগত ডাটা মার্কিন এ সফটওয়্যার হাতিয়ে নিতে পারে আশংকা করে এ দাবি জানানো হয়েছে।

রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদভ’এর কাছে লেখা একটি চিঠিতে এ দাবি জানিয়েছেন ভাইস স্পিকার নিকোলাই লিভিচেভ। ডুমার মধ্য-বাম সংসদ সদস্য নিকোলাই লিভচেভ তার চিঠিতে আশংকা ব্যক্ত করে বলেছেন, উইন্ডোজ-১০ ব্যবহারকারীদের একটি চুক্তিতে সই করতে হয়। এ চুক্তিতে ডাটা রক্ষার কাজে ব্যবহৃত সব পাসওয়ার্ড এবং পাসওয়ার্ড সংক্রান্ত বিষয়ে মাইক্রোসফটের অবাধ গতিবিধি মেনে নিতে হয়। এ ছাড়া, কম্পিউটার থেকে ব্যবহারকারীর যোগাযোগের তালিকা, ইমেইল বা লোকেশন সংক্রান্ত অন্যান্য তথ্যও মাইক্রোসফটকে পাঠানো হয়।

মাইক্রোসফট হুশিয়ারি উচ্চারণ করে বলেছে, এ সব তথ্য পাওয়ার পর তা আমেরিকা বা অন্য কোনো দেশে অনির্দিষ্টকালের জন্য সংরক্ষণ করা হবে। এ ছাড়া, এ সব তথ্য মার্কিন সরকারি সংস্থাগুলোকেও দেয়া হবে।এ পরিস্থিতিতে রুশ সরকারী কাজে উইন্ডোজ-১০ ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করার পদক্ষেপ নেয়ার জন্য মেদভেদমের প্রতি দাবি জানান লিভিচেভ।এ চিঠির একটি অনুলিপি রুশ ইন্টারনেটের ওপর নজরদারিতে নিয়োজিত সংস্থার প্রধান আলেকসান্দার জারোভকেও দেয়া হয়েছে। মাইক্রোসফটের ইউজার এগ্রিমেন্ট রুশ আইনের লঙ্ঘন কিনা তা খতিয়ে দেখার জন্য এ অনুলিপি দেয়া হয়।
সূত্র : রেডিও তেহরান

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ