Home > তথ্য ও প্রযুক্তি > বন্ধ হয়ে যাচ্ছে ইউটিউব মেসেজিং

বন্ধ হয়ে যাচ্ছে ইউটিউব মেসেজিং

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আগামী ১৮ সেপ্টেম্বর থেকে প্রাইভেট মেসেজিং ফিচারটি বন্ধ করার ঘোষণা দিয়েছে ইউটিউব। ইউটিউব অ্যাপ এবং ওয়েব- উভয় প্ল্যাটফর্ম থেকেই মেসেজিং ফিচারটি সরিয়ে নিচ্ছে গুগল।

ইউটিউব অ্যাপে মেসেজিং ফিচারটি যুক্ত করা হয় ২০১৭ সালের আগস্টে। ওয়েব সংস্করণে ফিচারটি নিয়ে আসা হয় ২০১৮ সালের ২৫ মে। এই ফিচারে বন্ধুদের সঙ্গে ভিডিও লিংক শেয়ার করা যায় এবং একক বা গ্রুপ চ্যাটিং করা যায়। আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ফিচারটি বন্ধ করে দেওয়া ঘোষণা দিলেও, বন্ধের কারণ খোলাসা করেনি ইউটিউব।

তবে প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম টেকক্র্যাঞ্চ কিছু কারণ আন্দাজ করেছে। টেকক্র্যাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম কারণ হতে পারে গুগল তাদের অনেকগুলো মেসেজিং প্ল্যাটফর্মের কারণে হিমশিম খাচ্ছে। ‘অ্যালো’ বন্ধ করার পরও ব্যবহারকারীদের জন্য গুগলের আরো অনেক মেসেজিং প্ল্যাটফর্ম- ডুয়ো, হ্যাংআউট, মিট, গুগল ভয়েস, অ্যান্ড্রয়েড মেসেজ রয়েছে। তাই অতিরিক্ত আরো একটি প্রাইভেট মেসেজিং সেবাটি সম্ভবত কিছু মানুষ ঝুঁকিপূর্ণ বিষয় শেয়ারিংয়ে ব্যবহার করছে।

দ্বিতীয় সম্ভাব্য কারণটির ধারণা পাওয়া গেছে, ফিচারটি বন্ধের ঘোষণা দিয়ে যে পোস্ট করেছে গুগল, সেখানে কিছু অভিভাবকদের মন্তব্য থেকে। যেখানে বলা হয়েছে, অন্য মেসেজিং অ্যাপগুলো অভিভাবকরা নিয়ন্ত্রণে রাখলেও ইউটিউবের মেসেজিং ফিচারটি শিশুরা ব্যবহার করছিল।

শিশুদের কনটেন্টগুলো সাম্প্রতি সময়ে ইউটিউবের জন্য বিশাল সমস্যা হয়ে দাড়িয়েছে। শিশুদের ভিডিওতে বাজে কমেন্ট প্রতিরোধে ব্যর্থতায় বেশ সমালোচিত ইউটিউব। ফলে সাইটটিকে শিশুদের প্রায় সব ভিডিওর কমেন্ট নিষ্ক্রিয় করতে হয়েছিল। শিশুদের সঙ্গে যায় না এমন অনেক ভিডিও সরিয়েও ফেলতে হয়েছে।

ভবিষ্যতে বিতর্ক এড়াতে তাই হতে পারে ইউটিউব প্রাইভেট মেসেজিং সেবাটি বন্ধ করে সকলের সামনে উন্মুক্ত হিসেবে কমেন্ট ও স্টোরিজ মতো ফিচারে গুরুত্ব বেশি দেবে।

এছাড়া অনেকে বলছেন ইউটিউবের মেসেজিং ফিচারটি খুব বেশি জনপ্রিয়তা পায়নি। বেশিরভাগ ব্যবহারকারী চ্যাটিং এর জন্য ইউটিউবের পরিবর্তে অন্যান্য অ্যাপে বেশি অভ্যস্ত।

ইউটিউব ইতিমধ্যে সকল ব্যবহারকারীর ইনবক্সে সেবাটি বন্ধের নোটিশ যুক্ত করেছে। নোটিশের নিচে ‘লার্ন মোর’ অপশনে ক্লিক করে চ্যাটিং হিস্টোরি ডাউনলোড করার উপায় জানা যাবে।

তথ্যসূত্র : দ্য ভার্জ

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ