Home > তথ্য ও প্রযুক্তি > বিপজ্জনক হয়ে উঠছে গুগল ম্যাপস

বিপজ্জনক হয়ে উঠছে গুগল ম্যাপস

প্রতি মাসে হাজার হাজার ভুয়া অ্যাকাউন্ট যুক্ত হচ্ছে গুগল ম্যাপসে। ইতিমধ্যেই প্রায় ১১ মিলিয়ন ভুয়া ব্যবসায়িক প্রতিষ্ঠানের তালিকা এবং ফোন নম্বর যুক্ত হয়েছে এতে। ওয়াল স্ট্রিট জার্নালের সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

তালিকাভুক্ত এ সমস্ত ভুয়া প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ঠিকাদার ব্যবসায়ী, মেরামতকারী এবং গাড়ি ভাড়া দেয় এধরনের কোম্পানিগুলো। তারা এ প্রতারণার আশ্রয় নিতে পারছে কারণ মানুষ অনেকটা জরুরি মূহূর্তেই এই কোম্পানিগুলোর দ্বারস্থ হয় এবং সেসময় কোম্পানিগুলোর বিশ্বাসযোগ্যতা যাচাই করার মতো সময়ও পাওয়া যায় না।

যদিও গুগল দাবি করছে ২০১৭ সালে তাদের নিজস্ব অর্থায়নে পরিচালিত একটি গবেষণায়, স্থানীয় অনুসন্ধানের ক্ষেত্রে মাত্র ০.৫ শতাংশ ভুয়া প্রতিষ্ঠানের তথ্য পেয়েছিল কোম্পানিটি। তবে ওয়াল স্ট্রিট জার্নালের গবেষণা প্রতিবেদন অবশ্য ভিন্ন কথা বলছে।

ওয়াল স্ট্রিট জার্নালের গবেষণায় দেখা গেছে, গুগল ম্যাপসে ২০টি অনুসন্ধানের মধ্যে ১৩টি ফলাফলেই ভুয়া ব্যবসায়িক প্রতিষ্ঠানের নাম উঠে এসেছে। মাত্র দুটি ব্যবসায়িক প্রতিষ্ঠান পাওয়া গিয়েছে যারা প্রকৃতপক্ষে গুগলের সকল নির্দেশিকা মেনে তালিকাভুক্ত হয়েছে।

গুগল সাধারণত একটি পোস্টকার্ড মেইল করে কোনো ব্যবসা বৈধ কিনা তা যাচাই করার জন্য। গুগল ম্যাপসে তালিকাভুক্ত হওয়ার জন্য সংখ্যাসূচক কোড কল বা ইমেইল করে থাকে। তবে স্ক্যামারদের জন্য ভুয়া ঠিকানা এবং ফোন নম্বর ব্যবহার করে এই ধাপগুলো বাইপাস করা খুবই সহজ। আর এই নিরাপত্তা ত্রুটি প্রকৃত ব্যবসায়ী এবং গ্রাহকদের উপর বিরূপ প্রভাব ফেলছে।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ