Home > তথ্য ও প্রযুক্তি > যে কারণে গাড়িতে মোবাইল চার্জ দেবেন না

যে কারণে গাড়িতে মোবাইল চার্জ দেবেন না

দীর্ঘ ভ্রমণে বের হয়েছেন। খেয়াল করলেন যে, ফোনের চার্জ শেষ অথবা ফোন এখনই বন্ধ হয়ে যাবে এমন অবস্থা। আপনি করলেন কি চার্জের জন্য গাড়ির ইএসবি পোর্টে ফোনকে সংযুক্ত করে দিলেন। ঘর থেকে অফিসে আসা-যাওয়া অথবা ট্রাফিক জ্যামে আটকা পড়ার ক্ষেত্রেও আপনার গাড়ির ইউএসবি পোর্টে ফোন চার্জ দেয়ার অভ্যাস থাকতে পারে। এ বিষয়টিকে ক্ষতিকর মনে হচ্ছে না আপনার। কিন্তু আসলে কি তাই?

এটা জেনে রাখুন যে, আপনার ফোনে যতটুকু ইলেক্ট্রিসিটি প্রয়োজন গাড়ির ইএসবি পোর্ট তার চেয়ে কম ইলেক্ট্রিসিটি সরবরাহ করে। এর ফলে চার্জের সময় ফোন স্থবির বা থেমে থাকতে পারে অথবা ফোনে যে পরিমাণে চার্জ হয় তাকে চার্জ হয়নি বললে অত্যুক্তি হবে না।

স্টেমোবাইলের টেকনিশিয়ান ব্রাড নিকোলস বলেন, ‘অনেকে লক্ষ্য করেন যে ঘর থেকে কর্মস্থলে আসা-যাওয়ার ৩০-৬০ মিনিটের পথে ফোনে চার্জ হয়েছে খুবই কম পরিমাণে। এর প্রধান কারণ হলো, গাড়িতে বিদ্যমান চার্জার যতটুকু শক্তি সরবরাহ করছে তাদের ফোন তার চেয়ে বেশি শক্তি ব্যবহার করছে।’

নিকোলস আরো বলেন, আপনার ফোন খুব বেশি শক্তি গ্রহণ করতে পারে, যদি ফোনে চার্জ দেওয়ার জন্য সিগারেট লাইটার পোর্ট ব্যবহার করেন। বেশিরভাগ সিগারেট লাইটার ১০ অ্যাম্পিয়ার পর্যন্ত সরবরাহ করতে পারে, যেখানে অধিকাংশ চার্জার এক থেকে তিন অ্যাম্পিয়ার সরবরাহ করে। ত্রুটিপূর্ণ বা ড্যামেজড চার্জার অসংগত শক্তি সরবরাহ করে, যার ফলে ফোনের তাপমাত্রা হঠাৎ করে বেড়ে যেতে পারে, ফোনের ভেতরের যন্ত্রাংশ ড্যামেজ হতে পারে অথবা বিরল ক্ষেত্রে ফোন অকেজো বা বিস্ফোরিত হতে পারে।

পথে গাড়ি থেকে ফোনে চার্জ দিলে গাড়ির ব্যাটারির শক্তিও নিঃশেষ হয়ে যেতে পারে। আপনার গাড়ির ইঞ্জিন বন্ধ অবস্থায় ইলেক্ট্রিসিটির ওপর নির্ভরশীল অ্যাকসেসরি, যেমন- রেডিও, চালু থাকলেও গাড়ির ব্যাটারির শক্তি কমে যাবে। এটি সাধারণত তাদের জন্য দুশ্চিন্তার নয়, যাদের ভালো ব্যাটারিসহ নতুন গাড়ি রয়েছে। কিন্তু যদি আপনার গাড়িটি যদি পুরোনো মডেলের হয়, তাহলে এটির ইউএসবি পোর্টের মাধ্যমে ফোনে চার্জ না দেওয়াই ভালো।

সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হলো, কোনো যান চালানোর সময় ফোন ব্যবহার করা নিরাপদ নয়। নিকোলস বলেন, ‘যেকোনো মুহূর্তে চালকের হাত হুইল থেকে ছুটে যেতে পারে অথবা রাস্তার ওপর থেকে দৃষ্টি সরে যেতে পারে, এর ফলে যানে থাকা সকলেই বিপজ্জনক দুর্ঘটনায় পড়তে পারে, এমনকি হতে পারে মৃত্যুও।’

শেষ কথা হলো, ফোনের ব্যাটারির চার্জ গ্রহণের স্বাভাবিক ক্ষমতার বিপরীতে চার্জ দিলে (যেমন- গাড়ির ইএসবি পোর্ট অথবা সিগারেট লাইটার অথবা ত্রুটিপূর্ণ চার্জার থেকে চার্জ দেওয়া) ব্যাটারির জীবনকাল কমে যেতে পারে। তাই ঘরে বা অফিসে ফোনের অরিজিনাল চার্জারের মাধ্যমে চার্জ দিন।

তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ