Home > তথ্য ও প্রযুক্তি > আজ বছরের দীর্ঘতম রাত

আজ বছরের দীর্ঘতম রাত

আজ শুক্রবারের রাতটি হতে যাচ্ছে দীর্ঘতম রাত। আগামীকাল শনিবার দিনটি হতে যাচ্ছে ক্ষুদ্রতম দিন। এটা উত্তর গোলার্ধের দেশগুলোতে ঘটবে। দক্ষিণ গোলার্ধে বিরাজ করবে এর বিপরীত অবস্থা। সেখানে একই সময় হবে দীর্ঘতম দিন ও ক্ষুদ্রতম রাত।

২১ ডিসেম্বর সূর্য মকরক্রান্তি রেখার ওপর অবস্থান করায় এবং উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে হেলে থাকায় উত্তর গোলার্ধে দীর্ঘতম রাত্রি ও ক্ষুদ্রতম দিন হয়ে থাকে এবং দক্ষিণ গোলার্ধে এর বিপরীত অবস্থা দেখা যায়।

বাংলাদেশ যেহেতু উত্তর গোলার্ধে অবস্থিত, তাই এদেশের মানুষদের জন্যও আজ দীর্ঘতম রাত। রাত দীর্ঘ হলেও সাথে থাকবে চাঁদের আলো। সারা রাত চাঁদ আলো বিলিয়ে যাবে।

দীর্ঘতম রাত অথবা হ্রস্বতম দিনকে এভাবে ব্যাখ্যা করা যেতে পারে-২১ জুন তারিখে উত্তর গোলার্ধে আমরা পাই দীর্ঘতম দিন আর হ্রস্বতম রজনী।

সূর্য এ সময় কর্কটক্রান্তি বৃত্তে অবস্থান করে। ক্রান্তি বৃত্তে সূর্যের এই প্রান্তিক অবস্থান বিন্দুকে বলা হয় উত্তর অয়নায়ন। দক্ষিণ গোলার্ধে এর বিপরীত অবস্থা। এরপর থেকে দিন ছোট হতে থাকে আর রাত বড় হতে থাকে। অবশেষে ২৩ সেপ্টেম্বর সূর্য আবার অবস্থান নেয় বিষুব বৃত্তের বিন্দুতে, যেখানে ক্রান্তি বৃত্ত ও বিষুব বৃত্ত পরস্পরকে ছেদ করেছে। একে বলা হয় জলবিষুব বিন্দু। এই দিন পুনরায় পৃথিবীর সর্বত্র দিন-রাত সমান হয়ে থাকে। আবার এর পর থেকেই উত্তর গোলার্ধে ক্রমশ রাত বড় হতে হতে সূর্য পৌঁছে যায় ক্রান্তি বৃত্তের দক্ষিণ অয়নায়ন বিন্দুতে। এভাবে ২১ ডিসেম্বর তারিখে উত্তর গোলার্ধে হয় দীর্ঘতম রজনী আর ক্ষুদ্রতম দিবস। এ সময় সূর্য মকর বৃত্তে অবস্থান করে থাকে।-সূত্র :ইন্টারনেট

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ