Home > তথ্য ও প্রযুক্তি > ফেসবুকিং কমাবে ফেসবুক!

ফেসবুকিং কমাবে ফেসবুক!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : প্রযুক্তি আসক্তি বর্তমান সময়ের অন্যতম দুশ্চিন্তার একটি বিষয়। মানবজীবনে প্রযুক্তি আসক্তি ক্রমে বেড়ে প্রকট আকার ধারণ করছে। গুঞ্জন শোনা যাচ্ছে যে, ফেসবুক নতুন একটি ফিচার নিয়ে কাজ করছে, মানুষজনকে বাস্তব বিশ্বের সঙ্গে পুনরায় সম্পৃক্ত হতে সহায়তা করার জন্য।

টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি ‘ইওর টাইম অন ফেসবুক’ নামে একটি সময় ব্যবস্থাপনা ফিচার নিয়ে পরীক্ষামূলক ভাবে কাজ করছে, যাতে ফেসবুকে ব্যবহারকারীরা তাদের ফেসবুকিং টাইম নিয়ন্ত্রণ করতে পারেন। সিরিয়াল টিপস্টার জেন ম্যানচুন ওয়াং একটি স্ক্রিনশট শেয়ার করে এ তথ্য জানিয়েছেন। এই ফিচারটি আপনাকে ফেসবুক অ্যাপে প্রতিদিন কত সময় ব্যয় করেন সে তথ্য জানাবে, নিয়ন্ত্রিত ফেসবুকিংয়ের জন্য প্রতিদিন ‘রিমাইন্ডার’ ব্যবহারের সুবিধা এবং ফেসুবক নোটিফিকেশন মিউট রাখার সুবিধা দেবে।

গুঞ্জন উঠেছে যে, ফেসবুকের ‘টাইম ওয়েল স্পেন্ট’ বা ‘সময়ের ভালো ব্যয়’ উদ্যোগের অংশ হিসেবে যুক্ত হতে যাচ্ছে নতুন এই ফিচারটি।

এ বছরের শুরুতে প্রতিষ্ঠানটি জানিয়েছিল, ব্যবহারকারীরা ফেসবুক অ্যাপে কত সময় ব্যয় করছে এবং প্রকৃতপক্ষে ফেসবুকে কী পাচ্ছে- তা নিখুঁতভাবে পরিমাপ করতে এবং বুঝতে চেষ্টা করছে ফেসবুক। মেসেজ, শেয়ার, কমেন্ট এবং লাইকের মতো মূল কম্পোনেন্টগুলো ব্যাখার মাধ্যমে।

জানুয়ারিতে ফেসবুক জানিয়েছিল, নিউজফিডের পরিবর্তনগুলো দেখতে ব্যবহারকারীরা সোশ্যাল মিডিয়া প্লাটফর্মটিতে দৈনিক প্রায় ৫০ মিলিয়ন ঘণ্টা ব্যয় করছে।

পাবলিশারদের পোস্টের তুলনায় ফেসবুক ব্যবহারকারীরা যেন তাদের পরিবার এবং বন্ধুদের সঙ্গে ফেসবুকে আরো বেশি যুক্ত থাকেন, সে দিকেই বর্তমানে গুরুত্ব দিচ্ছে সোশ্যাল নেটওয়ার্ক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

শোনা যাচ্ছে, ফেসবুকে সময় ব্যবস্থাপনা ফিচারের পাশাপাশি, ইনস্টাগ্রামে ‘ডেইলি রিমাইন্ডার’ ফিচার যুক্ত হতে যাচ্ছে। তবে ফেসবুকের একজন মুখপাত্র জানিয়েছেন, সময় ব্যবস্থাপনা ফিচার নিয়ে এখন পর্যন্ত জানানোর মতো কোনো তথ্য নেই।

তথ্যসূত্র : সিনেট

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ