Home > তথ্য ও প্রযুক্তি > স্বেচ্ছায় জীবনের অবসান ঘটালেন বিজ্ঞানী গুডাল

স্বেচ্ছায় জীবনের অবসান ঘটালেন বিজ্ঞানী গুডাল

আন্তর্জাতিক ডেস্ক : স্বেচ্ছায় নিজের জীবনের অবসান ঘটালেন বিজ্ঞানী ডেভিড গুডাল। উদ্ভিদবিজ্ঞানী ও বাস্তুবিদ গুডাল তার জীবনযাত্রার মান পড়ে যাওয়ার কারণে এ স্বেচ্ছামৃত্যুকে বেছে নিয়েছেন বলে মৃত্যুর আগে তিনি জানিয়ে গেছেন।

অস্ট্রেলিয়ার নাগরিক গুডাল স্বেচ্ছা মৃত্যু অধিকারের আইনি স্বীকৃতির দাবির পক্ষে কাজ করেছেন। নিজের দেশে এ সংক্রান্ত আইন না থাকায় তিনি সেখান থেকে সুইজারল্যান্ড চলে আসেন। চলতি মাসের প্রথম দিকে এই বিজ্ঞানী তার সুইজারল্যান্ড যাত্রার জন্য ২০ হাজার মার্কিন ডলার অনুদান সংগ্রহ করতে সক্ষম হন।

মঙ্গলবার সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, ৫/১০ বছর আগে চলাফেরার অসুবিধা ও ক্ষীনদৃষ্টির কারণে তার জীবন উপভোগের অনুপযুক্ত হয়ে গেছে। আর এ কারণেই তিনি স্বেচ্ছামৃত্যুকে বেছে নিতে চাইছেন।

তিনি বলেন, ‘আমার বয়সের একজন অথবা অথবা আমার চেয়ে কম বয়সের কারো যদি মৃত্যুর সঠিক সময় আসলে মৃত্যুকে বেছে নেওয়ার ব্যাপারে তার স্বাধীনতা থাকা উচিৎ।’

স্বেচ্ছামৃত্যুর দাবি আদায়ে কর্মরত সংগঠন এক্সিট ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা ফিলিপ নিৎসচকে জানিয়েছেন, গ্রিনিচ মান সময় সকাল ১০টা ৩০ মিনিটে শান্তিপূর্ণভাবে মৃত্যুকে বরণ করেছেন গুডাল। এর আগে তার দেহে মরণঘাতি ইনজেকশন দেওয়া হয়।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ