Home > তথ্য ও প্রযুক্তি > অ্যাপলের বাজার মূল্য ১ ট্রিলিয়ন ডলার!

অ্যাপলের বাজার মূল্য ১ ট্রিলিয়ন ডলার!

ওয়ারেন বাফেটের সংস্পর্শে আসার পর অ্যাপলের বাজার মূল্য তর তর করে বেড়েই চলেছে।

গত সোমবার অ্যাপলের শেয়ারের মূল্য এযাবৎকালের সকল রেকর্ড ছাড়িয়ে সর্বোচ্চ মূল্যে পৌঁছেছে এবং কোম্পানিটি ১ ট্রিলিয়ন ডলার বাজার মূল্যের যে মাইলফলক তার খুব কাছাকাছি চলে এসেছে।

গত শুক্রবার বার্কশায়ার হাটওয়ে বার্ষিক শেয়ারহোল্ডার বৈঠকের প্রাক্কালেই অ্যাপলের শেয়ারের এই মূল্য বৃদ্ধি ঘটে, যে বৈঠকে বার্কশায়ার অ্যাপলের ৭৫ মিলিয়নের বেশি শেয়ার ক্রয় করে।

ওমাহা ওরাকলের এই কোম্পানিটি অ্যাপলের ২৫ মিলিয়নেরও বেশি শেয়ারের মালিক, যা অ্যাপলের মোট শেয়ারের প্রায় ৫%। আর অ্যাপল (এসএপিএল) এর শেয়ার সোমবার প্রায় ২% বেড়েছে। কোম্পানিটির বাজার মূল্য এখন ৯৪০ বিলিয়ন ডলারেরও বেশি।

এই মাসটিই অ্যাপলের দুর্দান্ত কাটছে। কোম্পানিটি ১ মে তারিখে ওয়াল স্ট্রিট প্রত্যাশিত মুনাফা চেয়ে ভালো লাভ করেছে। যদিও রিপোর্ট অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রে আইফোনের বিক্রি অনেক কমে গেছে কিন্তু চীন এবং জাপানে তা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

সম্প্রতি বিনিয়োগকারীদের মনে একটি ভয় কাজ করছিল যে, অ্যাপলের সুদিন বুঝি শেষ হতে চলল। কিন্ত তাদের সব ধারণাকে ভুল প্রমাণ করে অ্যাপল ঠিকই ঘুরে দাড়িয়েছে। অ্যাপলের এই ঘুরে দাড়ানোটা সব প্রযুক্তি কোম্পানির জন্যই সুখবর। খুব সম্ভবত অ্যাপল ১ ট্রিলিয়ান ডলারের বাজারে পৌঁছানোর প্রথম মার্কিন কোম্পানি হতে যাচ্ছে।

যদিও এক্ষেত্রে অন্য তিনটি প্রযুক্তি কোম্পানিও খুব একটা পিছিয়ে নেই। কারণ মাইক্রোসফট (এমএসএফটি) এবং অ্যালফাবেট (গুগল এর মালিক) এর বর্তমান বাজার মূল্য প্রায় ৭৫০ বিলিয়ন ডলার। আমাজনের বাজার মূল্য এখন এক ট্রিলিয়ন ডলারের তিন চতুর্থাংশের বেশি। এমনকি কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারীতে জড়িত থাকার অভিযোগ উঠা সত্ত্বেও ফেসবুকের বাজার মূল্য এখন ৫১৫ বিলিয়ন ডলার।

সুতরাং কে হতে চলেছে ১ ট্রিলিয়ান ডলার বাজার মূল্যের প্রথম মার্কিন প্রতিষ্ঠান তা জানতে আমাদের আরো কিছুদিন অপেক্ষা করতেই হবে।

তথ্যসূত্র : সিএনএন মানি

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ