Home > তথ্য ও প্রযুক্তি > কেলেঙ্কারি সত্ত্বেও আয় বেড়েছে ফেসবুকের

কেলেঙ্কারি সত্ত্বেও আয় বেড়েছে ফেসবুকের

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের অপব্যবহার কেলেঙ্কারিতে জড়িয়েও, বছরের প্রথম প্রান্তিকে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুকের আয় বেড়েছে প্রায় ৫০ শতাংশ।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) আয় বেড়েছে ১১.৯ বিলিয়ন ডলার, গত বছরে প্রথম প্রান্তিকে আয় ছিল ৮ বিলিয়ন ডলার।

প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানিয়েছেন, ‘গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া সত্ত্বেও, আমাদের কমিউনিটি এবং বিজনেস ২০১৮ সালে শক্তিশালী শুরু করেছে।’

তিনি আরো বলেন, ‘ব্যাপক ভাবে পর্যালোচনার ব্যবস্থা গ্রহণ করাটা আমাদের দায়িত্ব।’

ফেসবুক জানিয়েছে, মার্চ মাস শেষে প্রথম তিন মাসের বিজ্ঞাপন আয় ১১.৯ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে, যা গত বছরে একই সময়ে ছিল ৭.৮ বিলিয়ন ডলার। চলতি বছরের প্রথম প্রান্তিকে ফেসবুকের মুনাফাও বেড়ে ৪.৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে, যা গত বছর একই সময়ে ছিল ৩ বিলিয়ন ডলার।

মার্চ মাসে ফেসবুকের প্রথম প্রান্তিকের শেষের দিকে, যুক্তরাজ্যের রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকার মাধ্যমে ফেসবুকের গোপনীয়তা বিষয়ক একটি কেলেঙ্কারি ধরা পড়েছিল। তবে তার প্রভাব ব্যবহারকারীর সংখ্যায় পড়েনি।

প্রথম প্রান্তিকের ফলাফলের কথা উল্লেখ করে জাকারবার্গ বলেন, ‘আমরা আমাদের দায়িত্ব সম্পর্কে দৃষ্টি প্রসারিত করছি এবং আমাদের পরিষেবাগুলো আরো উন্নত করার জন্য বিনিয়োগ করছি।’

‘কিন্তু মানুষকে সংযুক্ত করতে, আমাদের সম্প্রদায়কে শক্তিশালী করতে এবং বিশ্বকে আরো কাছাকাছি আনতে আমাদের নতুন টুল তৈরি করতে হবে।’

ফেসবুকের মতে, দৈনিক সক্রিয় ব্যবহারহারকারীর সংখ্যা ১৩ শতাংশ বৃদ্ধি পেয়ে মার্চে ফেসবুকের দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১.৪৫ বিলিয়ন এবং মাসিক ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেয়ে ২.২ বিলিয়ন। স্টাফের সংখ্যা ৪৮ শতাংশ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৭৪২ জন।

তথ্যসূত্র : বিবিসি

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ