Home > তথ্য ও প্রযুক্তি > যে কারণে ইউরেনাস গ্রহে পঁচা গন্ধ

যে কারণে ইউরেনাস গ্রহে পঁচা গন্ধ

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বিজ্ঞানীরা একটি দীর্ঘ রহস্যের সমাধান করেছেন। সৌরজগতের তৃতীয় বৃহত্তম গ্রহ ইউরেনাসে বাজে গন্ধের কারণ উদঘাটনে সক্ষম হয়েছেন।

গ্রহটিতে পচাঁ ডিমের ন্যয় বাজে গন্ধ কি কারণে, সেই রহস্যের জট খুলেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। তারা আবিষ্কার করেছেন যে, হাইড্রোজেন সালফাইড গ্যাস যা পচাঁ ডিমের গন্ধের ন্যয় গ্যাস হিসেবে পরিচিত, এই গ্যাস গ্রহটির মেঘের উপরে বিরাজমান। এর থেকেই গ্রহটির চারপাশে পঁচা ডিমের গন্ধ ছড়াচ্ছে।

ন্যাচার অ্যাস্ট্রোনোমি জার্নালে প্রকাশিত এই গবেষণার প্রধান লেখক অধ্যাপক প্যাট্রিক ইরউইন বলেন, ‘দুর্ভাগ্যবশত কোনো মানুষ যদি ইউরেনাসের মেঘের মধ্য দিয়ে নিচে নেমে আসতো, তাহলে খুব অপ্রীতিকর এবং অস্তিস্তকর পরিবেশের মধ্যে পড়তো।’

ইউরেনাস এর মেঘের গঠন এবং এর প্রধান উপাদান হাইড্রোজেন সালফাইড নাকি অ্যামোনিয়া- এ নিয়ে দীর্ঘ বিতর্ক রয়েছে।

উত্তর খুঁজে পেতে গবেষক দলটি হাওয়াইয়ে অবস্থিত জেমিনি অবজারভেটরির ৮ মিটার ডায়ামিটার বিশিষ্ট টেলিস্কোপ দিয়ে ইউরেনাস পর্যবেক্ষণের সময় গ্রহটির মেঘের ওপর ঘূর্ণায়মান অস্বাস্থ্যকর গ্যাসের ঝলক দেখতে পেয়েছেন।

অধ্যাপক ইরউইন বলেন, ‘আমরা ইউরেনাসের মেঘ থেকে প্রতিফলিত আলোতে হাইড্রোজেন সালফাইডের ছাপ শনাক্তে সক্ষম হয়েছি। এই ছাপ থেকে মেঘের ওপরে কি পরিমান হাইড্রোজেন সালফাইড রয়েছে, সেটাও আমরা জানতে সক্ষম হয়েছি।’

ইউরেনাসের মতো শনি এবং বৃহস্পতি গ্রহের মেঘে কোনো হাইড্রোজেন সালফাইড নেই, এর পরিবর্তে অ্যামোনিয়া বিদ্যমান। মেঘের এই ভিন্নতা সহায়ক হবে গ্রহটি কিভাবে গঠিত হয়েছে সে গবেষণায়।

গবেষক দলটির অন্যতম সদস্য লেইথ ফ্লেচার বলেন, ‘আমাদের সৌরজগত গঠন হওয়ার সময় নাইট্রোজেন এবং সালফার মধ্যে ভারসাম্য (পরবর্তীতে অ্যামোনিয়া এবং ইউরেনাসে সদ্য আবিষ্কৃত হাইড্রোজেন সালফাইড) গ্রহের অবস্থাগত গঠন এবং তাপমাত্রা দ্বারা নির্ধারিত হয়েছিল।’

ইউরেনাসের মেঘে হাইড্রোজেন সালফাইডের উপস্থিতি গ্রহটির জন্ম, বিবর্তন সহ অন্যান্য বেশ কিছু বিষয় বোঝার জন্য মূল্যবান প্রমাণ হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

তথ্যসূত্র : মিরর

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ