স্মার্টফোন চার্জ হবে আঙুলের ঘষায়

ল্যাপটপ-কম্পিউটারের চেয়েও এখন বেশি কাজে লাগে হাতের মুঠোয় থাকা স্মার্টফোন। আর বেশি ব্যবহারের কারণে ডিভাইসটির চার্জ ফুরিয়ে যায় দ্রুত। এ নিয়ে প্রায়শই বিপাকে পড়তে হয় ব্যবহারকারীদের। এই ঝামেলা থেকে বাঁচাতে নতুন এক প্রযুক্তি আবিষ্কার করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী, যা আঙ্গুলের ঘষায় স্মার্টফোন চার্জে সাহায্য করবে।

বিজ্ঞানীরা মূলত এক ধরনের ন্যানো জেনারেটর তৈরি করেছেন, যা মানুষের দেহের নড়াচড়া থেকে বিদ্যুৎ উৎপাদন করতে পারে। আর সেই বিদ্যুৎ কাজে লাগিয়ে চার্জ হয়ে যাবে ফোনের ব্যাটারি।

বিজ্ঞানীদের দাবি, ন্যানো জেনারেটরের ওই বিদ্যুৎ দিয়ে কুড়িটি এলইডি লাইট ও মোবাইল ফোনের এলিসডি স্ক্রিন চালানো সম্ভব হয়েছে।

এ ব্যাপারে মিশিগান স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক নেলসন সেপুলভেদা জানিয়েছেন, শিগগিরই এমন একটি ডিভাইস আমরা ব্যবসায়িক ভিত্তিতে বাজারে আনতে পারব, যা দেহের নড়াচড়া থেকে বিদ্যুৎ উৎপাদন করতে পারবে।

ওই ন্যানো জেনারেটর প্রযুক্তি কাজে লাগিয়ে এমন ডিভাইস তৈরি করা সম্ভব, যা সঙ্গে রাখলে সপ্তাহে একবার আপনার মোবাইল চার্জে বসাতে হবে। বাকী সময়টা শরীরে বেঁধে রাখা ডিভাইস থেকেই বিদ্যুৎ উৎপাদন করবে। সেই বিদ্যুৎ থেকে চার্জ হয়ে যাবে মোবাইলের ব্যাটারি।

%d bloggers like this: