সেপ্টেম্বর থেকেই নতুন ডিজাইনে ফেসবুক

বর্তমানে ফেসবুকের যে ডিজাইন দেখা যায়, তা চিরতরে হারিয়ে যাচ্ছে। ফলে ওপরে নীল নেভিগেশন বারসংবলিত ফেসবুকের এই ক্ল্যাসিক ডিজাইনটি থেকে তাই বাধ্যতামূলকভাবেই বের হয়ে আসতে হবে ব্যবহারকারীদের। সহজ কথায়, ফেসবুককে এতদিন যেভাবে দেখে এসেছেন, তেমনটি আর থাকছে না।

এনগ্যাজেটের বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ জানায়, সবাই দ্রুত নতুন ডিজাইনটি পাবেন বলে উল্লেখ করেছে ফেসবুকের সাপোর্ট পেজ। নতুন ডিজাইন পাওয়ার পরও কয়েক দিন পুরনোয় সাময়িকভাবে ফিরে যাওয়া যাবে। তবে সেপ্টেম্বর থেকে এ সুযোগও বন্ধ করে দেওয়া হবে সবার জন্য।

গত বছর ফেসবুকের ডেভেলপার কনফারেন্সে নতুন ডিজাইন সম্পর্কে ঘোষণা দেয় এই সামাজিক যোগাযোগমাধ্যমটি। প্রথমদিকে এই ডিজাইন ছাড়া হয় শুধু আইওএস ও অ্যান্ড্রয়েড অ্যাপে। এ বছরের মার্চে ডেস্কটপ ব্যবহারকারীসহ ব্যাপকভাবে এটি সবার জন্য উন্মুক্ত করা হয়। তখন থেকে ব্যবহাকারীরা চাইলে পুরনো বা নতুন যে কোনো ডিজাইন ব্যবহার করতে পারতেন। কিন্তু সেপ্টেম্বর থেকে পুরনো ডিজাইনটি চিরতরে মুছে দেওয়া হবে।

ফেসবুকের ইতিহাসে এটি বিশাল এক পরিবর্তন। নতুন ডিজাইনটি অনেক পরিচ্ছন্ন, অনেক বেশি খালি জায়গা রয়েছে। এ ছাড়া এতে ডার্ক মোডসহ রয়েছে বেশ কিছু সুবিধা।

তবে ফেসবুকের নতুন ডিজাইন সম্পর্কে মতামত জানানোর সুযোগ রয়েছে ব্যবহারকারীদের। এ জন্য ফেসবুকে প্রবেশ করে একেবারে ডান দিকের কর্নারে ‘ডাউন অ্যারো’ চিহ্নিত অপশনে ক্লিক করুন। সেখান থেকে ‘হেল্প অ্যান্ড সাপোর্টে’ গিয়ে ‘রিপোর্ট এ প্রবলেম’ অপশনে নিজের মতামত জানাতে পারবেন। এখানে কোনো বিষয় সম্পর্কে এবং ফেসবুকের নতুন ডিজাইনে কোনো ফিচার না থাকলে অভিযোগ জানাতে পারবেন।

%d bloggers like this: