Home > মানবাধিকার > বাংলাদেশে পাবজি নিষিদ্ধ

বাংলাদেশে পাবজি নিষিদ্ধ

জনপ্রিয় অনলাইন গেম ‘প্লেয়ার আননোনস ব্যাটলগ্রাউন্ডস’ গেমটি নিষিদ্ধ করা হয়েছে। বাংলাদেশ এই গেমটি আর ইনস্টল বা খেলা যাবে না।

শুক্রবার সন্ধ্যায় এ বিষয়ে কথা হয় ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের কর্মকর্তা আফম আলী কিবরিয়ার সঙ্গে। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘গেমটি নিয়ে আলোচনা-সমালোচনা চলছিল। পরে তদন্ত করা হয়। তদন্তে দেখা যায়, গেমটি খেলার বিষয় নয়, এটি খেলতে খেলতে তরুণ-তরুণী কিংবা শিক্ষার্থীদের মনোভাব পরিবর্তন হওয়ার উপক্রম হয়েছে। তাদের ভেতর সহিংসতার রূপ নিচ্ছে। বেশকিছু এরকম শিক্ষার্থীর ওপর সরাসরি তদন্তও করা হয়। তারা এই গেমে আসক্ত হয়ে পড়েছে।’

তিনি বলেন, গেমটি আরো কয়েকদিন আগেই বন্ধ করে দেয়া হয়েছে। এর আগে আমরা বিটিআরসির সঙ্গে যোগাযোগ করি। গেমটি অনেক নেতিবাচক বিষয়ের সঙ্গে বিটিআরসিও একমত পোষণ করেছে।

ডিএমপি সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ থেকে জানানো হয়েছে, কল অব ডিউটি, রেডিট, পাবজি লাইট গেমটিও বন্ধ করে দেয়া হয়েছে। গেমটির সহিংসতা শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব ফেলছে। অক্টোবরের প্রথম সপ্তাহে পাবজি গেমটি বাংলাদেশে খেলতে সমস্যা হওয়ার কথা ফেসবুকে জানান অনেক গেমার। শিক্ষার্থীদের মধ্যে সহিংসতা মনোভাব তৈরি করার পাশাপাশি পড়াশোনা থেকে তাদের মনোযোগও কমিয়ে দিচ্ছে। এ কারণে অভিভাবকদের সন্তানদের প্রতি নজর বাড়াতে হবে। স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকেও এ বিষয়ে নজর দিতে হবে। একই সঙ্গে গেমটি কেউ আগে থেকে ডাউনলোড করে রেখেছে কিনা সে বিষয়ে গোয়েন্দারা তদন্ত করছে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ