Home > সাহিত্য ও সংস্কৃতি > লেখক রতনতনু ঘোষ আর নেই

লেখক রতনতনু ঘোষ আর নেই

নিউজ ডেক্স:  বহুমাত্রিক লেখক ও সহযোগী অধ্যাপক রতনতনু ঘোষ না ফেরার দেশে চলে গেলেন। আজ সোমবার বিকেল সাড়ে ৫টায় হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি তেজগাঁও শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫২ বছর। তিনি দীর্ঘ ৩০ বছর ধরে লেখালেখি করেছেন। কবিতা, প্রবন্ধ, গল্প, উপন্যাস রচনার পাশাপাশি তিনি প্রথম সারির দৈনিকগুলোতে নিয়মিত কলাম লিখতেন। লেখালেখি ছাড়াও তিনি মোহাম্মদপুর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কলেজে দীর্ঘ ২৫ বছর ধরে শিক্ষকতা করছিলেন।

তার উল্লেখযোগ্য গ্রন্থ ‘অগ্রসর বাংলাদেশ’, ‘অপরাজেয় বাংলাদেশ’, ‘বাংলাদেশের সাহিত্য’, ‘নোবেলবিজয়ীদের কথা’, ‘বাংলাদেশের রাজনীতি প্রত্যাশা ও বাস্তবতা’, ‘ভাষা আন্দোলন মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা’, ‘বাংলাদেশের রাজনৈতিক অপসংস্কৃতি’ এবং ‘উত্তরাধুনিকতা’। এ পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৭২টি।

এ বিষয়ে কবি বীরেন মুখার্জী বলেন, ‌‘আজ বিকেলে রতনদা যায়যায়দিনে নিয়মিত কলাম দিতে এসেছিলেন। কয়েকটি মাত্র কথা হলো। বললেন, বনানী যাবেন খোলাকাগজ অফিসে কলাম দিতে। সাড়ে ৫টায় শফিক হাসান ফোনে জানালেন, রতনদা তিব্বত মোড়ে হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন।’

তিনি আরো বলেন, ‘এরই মধ্যে স্থানীয় দুই ব্যক্তি রতনদাকে পার্শ্ববর্তী এমএইচ শমরিতা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসেন। কর্তব্যরত চিকিৎসকরা জানিয়েছেন, রতনতনু ঘোষের হার্ট অ্যাটাক হয়েছিল।’

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ