Home > সারাদেশ > গোদাগাড়ীতে ৫০ হাজার শিক্ষার্থী পাচ্ছেন সাড়ে ৭ কোটি টাকার শিক্ষাবৃত্তি

গোদাগাড়ীতে ৫০ হাজার শিক্ষার্থী পাচ্ছেন সাড়ে ৭ কোটি টাকার শিক্ষাবৃত্তি

নিজস্ব প্রতিবেদক, গোদাগাড়ী : রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় অবস্থিত ২৮০টি শিক্ষা প্রতিষ্ঠানে ৫০ হাজারের অধিক শিক্ষার্থী প্রায় সাড়ে ৭ কোটি টাকার বিভিন্ন শিক্ষাবৃত্তির সুফল ভোগ করছেন।

গোদাগাড়ী উপজেলা শিক্ষা অফিস ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানাযায়, গত এক বছরে বর্তমান সরকারের শিক্ষা কার্যক্রমের বিভিন্ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থ গোদাগাড়ী উপজেলার শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়। উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানাযায়, প্রাথমিক পর্যায়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত গোদাগাড়ী উপজেলার ১৬২টি প্রাথমিক বিদ্যালয়ের ৩০ হাজার ১৪৭ জন শিক্ষার্থীকে জুন/২০১৫ হতে জুলাই/২০১৬ অর্থ বছরে সরকারের উপবৃত্তির অর্থ বরাদ্দকৃত শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়েছে।
সরকারের শিক্ষা উপ-বৃত্তির জন্য প্রথম শ্রেণীর প্রত্যেক ছাত্রকে প্রতি পরিবারের এক সন্তান মাসিক ১০০ টাকা দুই সন্তান হলে ২০০ টাকা তিন সন্তানের ২৫০ টাকা এবং চার সন্তানের জন্য ৩০০ টাকা করে ৩০ হাজার ১৪৭ জন শিক্ষার্থীকে ৩ কোটি ১১ লক্ষ ৭১ হাজার ৩২৫ টাকা দেওয়া হয়েছে। এদের মধ্যে শুধুমাত্র আদিবাসী শিক্ষার্থী ১৭১৯ জন শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করছে।

গোদাগাড়ী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানাযায়, সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের সেকায়েফ প্রকল্প ও উপ-বৃত্তির আওতায় গরীব ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে প্রতিবছর গোদাগাড়ী উপজেলার ৯০টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ও কলেজ পর্যায়ে ২০ হাজার ৫৪৬ জন শিক্ষার্থীদের মাঝে ৩ কোটি ৮৮ লক্ষ ৮০ হাজার ১১০ টাকা শিক্ষা উপ-বৃত্তি প্রদান করা হচ্ছে। এদের মধ্যে ৬ষ্ঠ শ্রেণীর ৪৯৫২ জন শিক্ষার্থীকে মাথাপিছু ৬০০ টাকা, ৭ম শ্রেণীর ৪৬৬৭ জন শিক্ষার্থীকে ৭৫০ টাকা, ৮ম শ্রেণী ৪৭৮৫ জন শিক্ষার্থীকে ৯৬০ টাকা, ৯ম শ্রেণীর শিক্ষার্থীকে ২৫২২ জন শিক্ষার্থীকে ১০৮০ টাকা, ১০ম শ্রেণীর ২৪১৫ জন শিক্ষার্থীকে ১২০০ টাকা করে প্রতিবছর দুই কিস্তিতে ১৮ হাজার ৫৭ জন শিক্ষার্থীদের মাঝে ১ কোটি ৫৪ লক্ষ ৮৪ হাজার ৮৩০ টাকা প্রদান করা হয়।

 

এ প্রকল্পেরই প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের মাঝে বরাদ্দকৃত টিউশন ফি বাবদ ২৮ লক্ষ ৪৭ হাজার ৯০ টাকা প্রদান করা হয়। উচ্চ মাধ্যমিক পর্যায়ে দ্বাদশ শ্রেণীর ৬০৬ জন শিক্ষার্থীকে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের প্রত্যেককে ২ হাজার ৮০০ টাকা ও অন্যান্য বিভাগে শিক্ষার্থীদের ২ হাজার ১০০ টাকা করে মোট ১৭ লক্ষ ২২ হাজার ৬০০ টাকা প্রদান করা হচ্ছে এবং স্নাতক পর্যায়ে ৫৯৮ জন শিক্ষার্থীদের মাঝে মাথাপিছু ৪ হাজার ৯০০ টাকা করে প্রতিবছরে ২৯ লক্ষ ৩০ হাজার ২০০ টাকা প্রদান করা হয়। এসব শিক্ষা প্রতিষ্ঠানে টিউশন ফি বাবদ শিক্ষকদের ৪ লক্ষ ৩০ হাজার ৫৬০ টাকা প্রদান করা হয়।

 

প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ে গোদাগাড়ী উপজেলার মোট ৫০ হাজার ৭০৩ জন শিক্ষার্থীদের মাঝে ৭ কোটি ৫১ হাজার ৪৩৫ টাকা পেয়ে গোদাগাড়ী উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বর্তমান সরকারের বিভিন্ন সুবিধা পেয়ে যাচ্ছেন।

 

গোদাগাড়ী উপজেলা শিক্ষা অফিসার রাখি চক্রবর্তী বলেন, বর্তমান সরকার দেশের প্রতিটি মানুষকে স্ব-শিক্ষিত করে তোলার জন্য বিভিন্ন প্রকল্প হাতে নিয়ে দেশের সকল পর্যায়ে মানুষকে উৎসাহ উদ্দীপনা দিয়ে যাচ্ছেন। বিভিন্ন শিক্ষাবৃত্তি সরকার চালু করে শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণে উৎসাহিত হচ্ছে বলে জানান।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ শামসুল কবির বলেন, বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার দেশের প্রতিটি মানুষকে শিক্ষা গ্রহণের জন্য বিভিন্ন ভাতা ও উপ-বৃত্তির ব্যবস্থা করে প্রত্যেক মানুষ তার সন্তানদের শিক্ষা গ্রহণে উৎসাহিত হচ্ছে।
বিশেষ করে জননেত্রী শেখ হাসিনা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের শিক্ষা বৃত্তির জন্য টাকা বরাদ্দ রাখায় তারাও শিক্ষা গ্রহণে অগ্রগামী হচ্ছে। এ ধরণের ব্যবস্থা অব্যহত থাকলে দেশের প্রতিটি মানুষ সু-শিক্ষায় শিক্ষিত হয়ে উঠবে।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ