Home > সারাদেশ > পরিবেশ দূষণের অভিযোগে সাভারের ৪ কারখানাকে ৮ লাখ টাকা জরিমানা

পরিবেশ দূষণের অভিযোগে সাভারের ৪ কারখানাকে ৮ লাখ টাকা জরিমানা

সাভারের ভাকুর্তায় অনুমোদন ছাড়া পুরোনো টায়ার পুড়িয়ে জ্বালানি তেল তৈরি করে পরিবেশ দূষণের অভিযোগে চারটি কারখানাকে আট লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এসময় আরেকটি কারখানার মালিক পলাতক থাকায় তাকে এক মাসের কারদণ্ড ও কারখানা পাঁচটি বন্ধ ঘোষণা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এছাড়া কারখানা গুলোর বেশ কিছু অংশ ভেঙ্গে দেওয়া হয়।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দুপুরে ভাকুর্তা ইউনিয়নের মাঝিপাড়া এলাকায় অনুমোদনহীন এসব কারখানায় অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

দণ্ডপ্রাপ্ত কোম্পানি ও মালিকরা হলেন ভাকুর্তা এলাকার মিনহা রিসাইক্লিং এর স্বত্তাধিকারী মোখলেছুর রহমান, সারা ভাকুর্তা পাইরোলাইসিস কোম্পানি-১ এর স্বত্তাধিকারী সাইফুল ইসলাম, সারা ভাকুর্তা পাইরোলাইসিস কোম্পানি-২ হাবিবুর রহমান ও আরেকটি কোম্পানির মালিক মোহাম্মদ মহসিন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ বলেন, ‘এসব কারখানায় পুরাতন টায়ার সংগ্রহ করে তা পুড়িয়ে জ্বালানি তেলসহ পরিবেশের মারাত্মক ক্ষতিকর উপাদান তৈরি করা হতো, যা আমাদের পরিবেশ ও জনস্বাস্থ্যর জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এসব উপাদান বাতাসকে দূষিত করছে, ক্ষতি করছে কৃষি জমির। এছাড়া কারখানার বর্জ্য মিশ্রিত পানি আশপাশের জলাশয়ে মিশে জলজ প্রাণী ধ্বংস করছে।’

তিনি আরও বলেন, ‘এ ধরনের কারখানা পরিচালনার জন্য পরিবেশ অধিদপ্তরের অনুমতি সাপেক্ষে এয়ার ট্রিটমেন্টের প্রয়োজন হয়। কিন্তু সে গুলো তারা না করে এ ধরনের কারখানা পরিচালনা করা হচ্ছে। তাই আজ দিনব্যাপী অভিযান পরিচালনার মাধ্যমে পাঁচটি কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে চারটি কারখানাকে আট লাখ টাকা জরিমানা ও অপর একটি কারখানার মালিক পলাতক থাকায় তার বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।’

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ