Home > সারাদেশ > রোহিঙ্গা ক্যাম্পে ২টি বিদেশি এনজিও নিষিদ্ধ

রোহিঙ্গা ক্যাম্পে ২টি বিদেশি এনজিও নিষিদ্ধ

কক্সবাজার প্রতিনিধি : রোহিঙ্গাদের প্রত্যাবাসনবিরোধী উস্কানি এবং সমাবেশ আয়োজনে গোপন সহায়তার অভিযোগে দুটি বিদেশি এনজিও’র কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে।

তারা কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পসহ সারা দেশে কোনো কার্যক্রম পরিচালনা করতে পারবে না। এনজিও দুটি- আল মারকাজুল ইসলাম ও আদ্রা।

তাদের কার্যক্রম নিষিদ্ধ করে কক্সবাজার জেলা প্রশাসনের কাছে চিঠি পাঠিয়েছে এনজিও ব্যুরো। বুধবার দুপুরে এ সংক্রান্ত চিঠি পাওয়ার তথ্য স্বীকার করেছেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আশরাফ।

গত ২২ আগস্ট দ্বিতীয় দফার রোহিঙ্গা প্রত্যাবাসনের উদ্যোগ ভেস্তে যাওয়ার জন্য সরকারি প্রশাসনসহ বিভিন্ন মহল থেকে কিছু এনজিও সংস্থার অপতৎপরতাকে দায়ী করা হয়। এ ছাড়া প্রশাসনের অনুমতি ছাড়া গত ২৫ আগস্ট বিশাল সমাবেশের আয়োজন করে রোহিঙ্গারা।

জেলা প্রশাসনের সংশ্লিষ্টরা জানিয়েছেন, এ নিয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে তদন্ত চালানো হয়। এতে রোহিঙ্গাদের মাঝে প্রত্যাবাসনবিরোধী উস্কানির ইন্ধন এবং সমাবেশ আয়োজনে গোপন সহায়তার জন্য কয়েকটি বেসরকারি সংস্থার অপতৎপরতার অভিযোগ পাওয়া যায়। পরবর্তীতে তদন্ত প্রতিবেদন এনজিও ব্যুরোর সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল বলেন, দুটি বিদেশি এনজিও রোহিঙ্গা ক্যাম্পসহ সারা দেশে কার্যক্রম নিষিদ্ধ করার তথ্য জানিয়ে বুধবার দুপুরে এনজিও ব্যুরোর পাঠানো একটি চিঠি জেলা প্রশাসন কার্যালয়ে পৌঁছেছে।

এতে আল মারকাজুল ইসলামী ও আদ্রা’র সবধরণের কার্যক্রম নিষিদ্ধ করার পাশাপাশি ব্যাংক লেনদেন বন্ধ রাখার নির্দেশনা রয়েছে বলে জানান তিনি।

এনজিও ব্যুরো’র চিঠির বরাত দিয়ে আশরাফ বলেন, বিদেশি এই সংস্থা দুটির বিরুদ্ধে রোহিঙ্গাদের মাঝে প্রত্যাবাসনবিরোধী উস্কানি এবং গত ২৫ আগস্ট রোহিঙ্গা সহিংসতার দুই বছর পূর্তিতে বিশাল সমাবেশ আয়োজনে গোপন সহায়তার অভিযোগ রয়েছে।

নির্দেশনামতো প্রশাসন ব্যবস্থা নিচ্ছে বলে জানান অতিরিক্ত জেলা প্রশাসক।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ