হাতিবান্ধা উপজেলায় করোনা কালিন সহায়তা প্রদান

গত ১৪ ও ১৫ জুন ২০২০ তারিখে লালমনিরহাট জেলার হাতিবান্ধা উপজেলায় জুরিখ ফাউন্ডেশনের অর্থায়নে, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সহযোগিতায় এসোড কর্তৃক বাস্তবায়িত ফ্লাড রেজিলিয়েন্স প্রকল্প’র মাধ্যমে উপজেলার ছয়টি ইউনিয়নে (গড্ডিমারি, সিন্দুর্ণা,পাটিকাপাড়া, ডাউয়াবাড়ী, সানিয়াজান ও সিঙ্গিমারী) করোনা কালিন খাদ্য নিরাপত্তা ও স্বাস্থ্য পরিচর্যার উদ্দেশ্যে ৪০০টি অতিদরিদ্র চরবাসীর মধ্যে সহায়তা প্রদান করা হয়। এই সহায়তার আওতায় প্রতিটি পরিবার নগদ ২২৫০/ (দুই হাজার দুইশত পঞ্চাশ ) টাকা, স্বাস্থ্য সামগ্রীর মধ্যে ১৫০ গ্রাম ওজনের ০৮ টি গোসল করার সাবান, ১কেজি ডিটারজেন্ট পাউডার, একটি ২০ লিটার ওজনের পানির ট্যাপ ও ডাকনা সহ বালতি, ০৪ প্যাকেট স্যানিটারি ন্যাপকিন এবং ৫০ টি ডিসপজেবল মাক্স।

উক্ত সহযোগিতার ফলে সহায়তাপ্রাপ্ত চরবাসীর নুন্যতম ১৫ দিনের খাদ্য সহায়তা নিশ্চিত হবে এবং করোনা ভাইরাস প্রতিরোধে প্রদেয় স্বাস্থ্যসামগ্রী উল্লেযোগ্য ভুমিকা রাখবে বলে উপজেলা নির্বাহী অফিসার মন্তব্য করেন। সংকটকালীন সময়ে এই সহায়তা প্রদানের জন্য তিনি এসোড, কনসার্ন ওয়াল্ডওয়াইড এবং জুরিখ ফাউন্ডেশনকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

ফ্লাড রেজিলিয়েন্স প্রকল্পটি ২০১৮ সাল থেকে বন্যা সহনশীলতা উন্নয়নের লক্ষ্যে লালমনিরহাট জেলার হাতিবান্ধা উপজেলা এবং গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলায় বাস্তবায়ন হয়ে আসছে এই প্রকল্পের আওতায় উল্লেখিত দুই উপজেলায় মোট ৬৫০টি হতদরিদ্র চরবাসী কারোনা কালিন সহযোগিতা পাবেন যার মধ্যে নগদ টাকা ও স্বাস্থ্য সামগ্রী উল্লেখ্য।

এছাড়াও প্রকল্পটি স্থানীয় স্বেচ্ছা সেবকদের মাধ্যমে করোনা ভাইরাস প্রতিরোধে উল্লেখিত দুই উপজেলার চরাঞ্চলে বিভিন্ন ধরনের
সচেতনতা কার্যক্রম পরিচালনা করে আসছে। দুই দিনের বিতরন কার্যক্রম উদ্ধোধন করেন যথাক্রমে ১ম দিন মো: মনোয়ার হোসেন (দুলু), চেয়ারম্যান সিঙ্গিমারি ইউনিয়ন এবং ২য় দিন মো: নুরুল আমিন, চেয়ারম্যান সিন্দুর্ণা ইউনিয়ন এবং দুইদিনই প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইতবান্ধা উপজেলার ইউএনও জনাব সামিউল আমিন। এছাড়াও আরও উপস্থিত ছিলেন মো: আতিয়ার রহমান, চেয়ারম্যান গড্ডিমারি ইউনিয়ন, এমদাদুল হক (প্রোগ্রাম কো-অর্ডিনেটর, এসোড), ওহিদুল ইসলাম (ফিল্ড কো- অর্ডিনেটর, কনসার্ন ওয়াল্ডওয়াইড), শাহিন আহ্ধসঢ়;মেদ (প্রকল্প ব্যবস্থাপন, ফ্লাড রেজিলিয়েন্স প্রকল্প, এসোড)

%d bloggers like this: