Home > শিক্ষাঙ্গন > পরীক্ষার খাতায় অনিয়ম : রাবির দুই শিক্ষককে পরীক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি

পরীক্ষার খাতায় অনিয়ম : রাবির দুই শিক্ষককে পরীক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি

রা.বি. প্রতিনিধি: পরীক্ষার নম্বরপত্রে নিয়ম ভঙ্গের দায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দুই শিক্ষককে পাঁচ বছরের জন্য পরীক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম থেকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান।

অব্যাহতি প্রাপ্ত শিক্ষকরা হলেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক তানভীর আহমেদ এবং তার স্ত্রী ও বিভাগের প্রভাষক সোমা দেব।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ সূত্রে জানা যায়, ২০১৫ সালের তৃতীয় বর্ষের ৩০৫ নং কোর্সের শিক্ষক ছিলেন তানভীর আহমেদ এবং সোমা দেব। কোর্সটির দুটি ইনকোর্সের মধ্যে প্রথম ইনকোর্সের দায়িত্বে ছিলেন তানভীর আহমেদ। সেটির নম্বর তানভীর আহমেদের দেবার কথা থাকলেও নম্বরপত্রে উল্লেখ আছে সোমা দেবের হাতে লেখা নম্বর। সেখানে কয়েকটি নম্বরে পরিবর্তন হওয়ায় কাটাকাটি করেন সোমা দেব। কাটাকাটির জায়গাগুলোতে স্বাক্ষরও করেন সোমা দেব। তবে মূল পরীক্ষকের স্বাক্ষর হিসেবে উল্লেখ আছে তানভীর আহমেদের স্বাক্ষর।

নম্বরপত্রে এমন অনিয়মের ফলে ওই বর্ষের ৮ জন শিক্ষার্থী ইনকোর্স দিয়েও কোন নম্বর পায়নি। বিষয়টি নিয়ে তৃতীয় বর্ষের পরীক্ষা নিয়ন্ত্রন কমিটি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর একটি অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন এ সিদ্ধান্ত নিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বলেন, ‘পরীক্ষার নম্বরপত্রে অস্বচ্ছতার কারণে বিভাগ একটি অভিযোগ দায়ের করেন। সেটি তদন্ত করে প্রমাণিত হওয়ায় তাদের দুজনকে পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম থেকে পাঁচ বছরের জন্য অব্যাহতি দেওয়া হয়েছে।’

এরআগে ওই বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহানের আত্মহত্যার পর তার সাবেক স্বামী তানভীর আহমদের বিরুদ্ধে ওঠা বিভিন্ন অভিযোগের ভিত্তিতে বিভাগের একাডেমিক কমিটির সভায় বিভাগের সকল কার্যক্রম থেকেও তানভীর আহমদকে সাময়িক প্রত্যাহার করা হয়।

আপনার ওয়েবসাইট তৈরি করতে ক্লিক করুন........
Ads by জনতার বাণী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

শিরোনামঃ